অ আ ক খ শিখতে শিখতে 'ঠাকুরদাদা'র বউ'
হঠাৎ এসে বলল, এসো শোনাই একটা ছড়া ;
-"আতা গাছে তোতা পাখি, ডালিম গাছে মৌ "
সেই যে শুরু 'রবীন্দ্রনাথ' আমার প্রথম পড়া ।


ক্রমে উঠে আসলো হাতে তোমার 'সহজ পাঠ';
'কুমোর পাড়ার গোরুর গাড়ি' যায় এগিয়ে ধীরে ,
জমে ওঠে 'পদ্মাপারে'র 'শুক্রবারে'র হাট ,
কৌতুহলের শেষ থাকেনা কেবল তোমায় ঘিরে।


আমি তখন একটু বড়, সাহস ভরা বুক,
কল্পলোকে বেড়াই ঘুরে; হার না মানা সেই
কিশোর মনে উঠলো ভেসে 'বীরপুরুষ'-এর মুখ ;
গভীর চাওয়া সেই যে শুরু রবীন্দ্রনাথকেই ।


গাছের ডালে ফূল ফূটেছে, 'সন্ধ্যার মেঘমালা'
অন্তরে নিয়ে বসে আছি, কবে আসবে গো ঋতুরানি;
বসন্ত জুড়ে সুরে সুরে যেন রবীন্দ্র-পাঠশালা,
সেই প্রেমে পড়া রবীন্দ্রনাথে, আওড়ায়ে চলা বানী।


বিরহ-বেদনা, বিশ্বচেতনা, শিক্ষা-সংস্কার ,
অসুখে-বিসুখে, অনাহারে দ্বারে তোমার পেতেছি হাত;
কোমল পরশে অনায়াসে এসে করে গেছো উদ্ধার;
আজীবন জুড়ে জেগে আছো একা শুধু রবীন্দ্রনাথ।