মরে যাওয়া সময়ের  অনন্ত কোঠরে বসে আছি,
কোনো পাতা কথা বলছে না;
ঢেউ তুলছে না কোনো গভীরের বেদনা-বিলাপ।
এখন আকাশে কোনো নক্ষত্র প্রবাহ নেই;
তক্ষকেরা ভুলে গেছে : প্রেমে না অপ্রেমে জাগে ফণা।


অপলা, এখন তুমি এসো না;তোমার কাছে মৃতসঞ্জীবনী।
মূহুর্মূহু বেঁচে ওঠা ভিক্ষা-প্রেম দিওনা, অপলা;
এই ভালো,
-মরে যাওয়া সময়-কোঠরে বসে
ঘনিষ্ঠ বিলীন হয়ে আছি।