মন-মুসাফির শুধায় হেঁকে : অসীম, কোথায় আইলো রে? ...


  লক্ষ তারা পার হয়ে যায়, নৌকোখানি লক্ষ্যহীন,
  নাবিক সুখে গান গেয়ে যায় আপন মনে রাত্রি-দিন;
  মন-মুসাফির যাত্রী বিশেষ, সহযাত্রীও অগন্য
-ওমরাহ-আমীর, দরগার পীর, নেহাৎই কেউ নগন্য ;
   জমকালো সব আলোর দেশে কেউ নেমে যায়, উঠছে কেউ,
   নৌকো ছোটে নিরুদ্দেশে, যায় পেরিয়ে কালের ঢেউ......
  এই চলাচল চলছে কেবল; নাও সুদূরে ধাইলো রে;


  মন-মুসাফির শুধায় হেঁকে : অসীম, কোথায় আইলো রে? ...