উদ্গিরণের অমূল্যবোধ শিরায় আঁকা
স্বর্গ-মর্ত্য-পাতালপুরীর শাশ্বত গান
দিগ্বিদিকে উড়ছে অলক পলক ঢাকা
অমোঘ আলোয় বিশ্বলোকের আদান প্রদান


সহজ পাঠের সব আয়োজন বিনম্রতায়
সাজিয়ে সবুজ মাঠের মতন ডাকলে কাছে
ঝড় খেলে যায় বৃদ্ধ বটের সমগ্রতায়
অরণ্যময় শাখায় শাখায় দোয়েল নাচে


সেই রূপময় হীরকদ্যুতির স্নিগ্ধ আলোয়
হারিয়েছিলাম বিমুগ্ধতার অথৈ তলে
অন্তরে আজ এই নিবেদন- হে দেবালয়
দাগ মুছে নাও নতুন দিনের পূজার ছলে