************
কোন চোখে যে চোখ পড়েছে
          হলাম পাগলপারা
                 বুকের ভেতর লুকিয়ে তারে
                                  দেখি সন্ধ্যাতারা

সন্ধ্যাতারার আলোকবৃত্তে
             ওই মুখটিই ভাসে
                       চোখ পড়তেই লাজুকলতা
                                    মুখ লুকিয়ে হাসে

হাসিতো নয় আগুনে গোলা
             পুড়িয়ে ছারখার
                        ছাইভস্মে পড়ে থাকি
                                 দুঃখ সারাৎসার
                    
দুঃখ আমার জীবনমন্ত্র
              ওই দৃষ্টি হলো কাল
                         সেই কালের চক্রে নিত্যভ্রমণ
                                      স্বর্গ-মর্ত্য পাতাল

পাতাল কি আর পাতাল থাকে
              তালে পড়লে পা
                          স্বর্গ-মর্ত্য ছেড়ে তবে
                                       পাতাল পানে যা’
              
যেতে যেতে থমকে দাঁড়াই
              চোরাগোপ্তা টান
                         চোখে এমন চোখ পড়েছে
                                       প্রাণে আনচান !
                        
প্রাণের ভেতর ভোরের আলো
              সন্ধ্যাতারা খোঁজে
                          সন্ধ্যাতারার ওই চোখ কি
                                     আমার কষ্ট বোঝে ?