^^^^^^^^^^^^^^^^^^
কাকভোরে ডেকে ওঠে কোন সে ময়ূরী রাজহাঁস
ঘুম ভেঙে কেঁদে ওঠে অবোধ শিশু কাহাদের ঘরে
চিকণ রোদের রেখায় জ্বলে ওঠে শিশিরসিক্ত ঘাস
শান্ত দীঘির জলে গাছেদের লাজুক ছায়াটুকু পড়ে

সেইখানে কোন এক বিবাগী পাখী অবিরত ডাকে
কোন এক গাছে তার বাস কোন এক শাখায় থাকে
সকালের নরোম রোদে মুখদেখা সেই দীঘির জলে
অই বিবাগী পক্ষীটারে মেঘ এসে বেঁধেছে আঁচলে

আঁচলের তলে নরোম বুকের শাঁসে মরমে মরে সে
অকস্মাৎ সেইখানে দেয় হানা সোনারঙ রোদ এসে
গাছেদের ছায়া মিলিয়ে যায় ওই রোদের উষ্ণতায়
রোদমাখা দীঘিজলে ময়ূরী সে একা দাপিয়ে বেড়ায়

তুমি মেঘ যাবে কৈ বিবাগী পক্ষীটারে বাঁধিয়া আঁচলে
রোদের উষ্ণতা মেখে তুমিও কি পড়িবে দীঘির জলে !
       ~~~~~~ooo~~~~~~