~~~~~~~~

নামো আরো গভীরে নামো
     নামতে নামতে অতলেই নেমে যাও
অতলে যাবে বলেই তো
                   নামার এতো আয়োজন
এতো বালিয়াড়ি ভেঙে
                 এতখানি পথ হেঁটে এসে
    অতলের স্বাদ পাবে না –তা’ কি করে হয়

নামো আরো আরো গভীরে নামো
     নামতে নামতে ছুঁয়ে দাও অবিকৃত পটভূমি
শত বছরের জমে থাকা পলির আস্তরণ
সরিয়ে সরিয়ে হাতের মোহন মূদ্রায়
      তুলে আনো হারানো নাভিকুণ্ড হীরকদানা

নামো নামো আরো অতলে নামো
       গুল্ম লতার ঝাড় দুপাশে রেখে
       নেমে যাও সেই অনন্ত গভীরে
যার পরে আর কোন যাওয়া নেই
যার নীচে আর কোন তল নেই
    অমিয় প্রাণের উদ্ভাসে ছড়িয়ে ছড়িয়ে দাও
                তৃপ্তির সুধা – সুখের অমল বীজ ।

অতঃপর উঠে আসো
         এই প্রাণহীন পৃথিবীর খরায়
           পুড়ে যাওয়া মাটির কাছে
অপেক্ষায় দিন গুণে যাও এবারে
চাতকের নিবিষ্ট স্বভাবে একমনে
           অনাবিল শ্রাবণধারায় ভিজে
অনুপম কামিনী হয়ে উঠবে এই ধরণী
শত প্রাণের উল্লাসে মেতে উঠবে আবার
        শত পাখির কূজনে – জন্ম নেবে
আগামী দিনের এক স্বপ্নশিশু
                 উদ্ভাসিত স্বপ্নের গৌরবে ।।


     ~~~~~<।।>~~~~~