************
আজ সারা আকাশ জুড়ে কোন আলো নেই, সেই সকাল হতেই ঝির ঝির বৃষ্টির ধ্বনি যেন কান্নার ধ্বনি হয়ে আকাশ বাতাস মুখরিত করে রেখেছে । এই কি প্রকৃতির কান্না । কেন, কার জন্যে । কার শোকে কাঁদে প্রকৃতি এমন আকুল হয়ে !


তোমাদের চোখ গেছে কি ঘাতকের হাতে, তোমাদের মন গেছে কি শুকিয়ে চিরতরে, তোমাদের বোধ গেছে হারিয়ে তেপান্তরে !! তোমাদের প্রাণ নেই - প্রাণহীন জীবন বয়ে বেড়াও কি তোমরা ! কেন তোমাদের বুকে আগুন জ্বলে না আর, কেন তোমাদের চোখে ভিসুভিয়াস ফুঁকে ওঠে না বায়ান্ন, ঊনসত্তর বা একাত্তরের মতো !


কেনো, তোমরা জানো না ! কার জন্যে আকুল হয়ে কাঁদে প্রকৃতি বিগত চল্লিশটি বছরে ধরে আজ এই দিনে ! চোখ মেলে চেয়ে দেখো - সারা দেশ হতে সকল সবুজ, বাগানের সব ফুল, সব পাখী, সকল ফসলী জমি, বৃক্ষ লতা পাতা সবই পায়ে পায়ে এগিয়ে যাচ্ছে কোথায় ! তোমরা দেখতে পাচ্ছো না ?


আকাশের সব মেঘ একে একে এগিয়ে যায় সেই একই গন্তব্যে ----সেই মহাতীর্থ বত্রিশ নম্বরে ----- মন খুলে কাঁদবে বলে - । হে দূর্ভাগা জাতি -- তোমাদের চোখে কান্না নেই বলে - আকাশ কাঁদে আকুল হয়ে, সবুজ বৃক্ষ কাঁদে, কাঁদে মাটি ও নদী, সাগর ও পাহাড়, কাঁদে চাঁদ ও নক্ষত্র -- তোমরা কিছুই দেখতে পাও না !


থাকো তোমরা চিরকাল অন্ধ হয়ে, বধির হয়ে, ন্যুজ্ব ক্লীব হয়ে । ইতিহাস সাক্ষী আছে - এই তোমরাই একদিন জ্বলে ঊঠেছিলে দাউ দাউ সেই মহামন্ত্রবাণীর জোরে -- ।


আজো আকাশে বাতাসে সেই মন্ত্রধ্বনি ক্ষণে ক্ষণে অবিরত বেজে চলে -- অনন্তকাল বাজবে -- এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম !!