-              কবি প্রেমেন্দ্র মিত্র কল্লোলযুগেরই একজন কবি, তিনি একাধারে ছোটগল্পকার ঔপন্যাসিক এবং চিত্রপরিচালক, এছাড়াও তিনি বাংলায় বিজ্ঞানকল্পকাহিনী এবং থ্রিলার রচনা করেছেন  ।  থ্রিলার সিরিজে তাঁর সৃষ্ট বেশ জনপ্রিয় চরিত্র ঘনাদা । প্রেমেন্দ্র মিত্রের জন্ম  উত্তর ভারতের  বেণারসে ।  তাঁর বাবা ছিলেন রেলওয়ের কর্মকর্তা , ফলে তিনি ভারতের বিভিন্ন শহরে ও এলাকায় ঘুরেছেন তাঁর বাবার সাথে ।


           কলকাতার স্কটিশচার্চ স্কুলের ছাত্র ছিলেন তিনি। জীবনের শুরুতে তিনি নানা পেশার সাথে যুক্ত হন – অবশেষ তিনি দক্ষিণ কলিকাতার সিটি কলেজে অধ্যাপনা শুরু করেন । তিনি অনেক বাংলা সাময়িকী আর সংবাদপত্র সম্পাদনা করেছেন । তার মধ্যে কল্লোল,কালি কলম, বাংলার কথা, বঙ্গবাণী,সংবাদ ইত্যাদি ।  ১৯২২ সালে প্রবাসীতেই প্রথম তাঁর লেখা প্রকাশিত হয় । কল্লোল পত্রিকার সম্পাদনাকালে তিনি তখনকার বিখ্যাত পঞ্চপাণ্ডব কবিদের সাথে ঘনিষ্ট সংষ্পর্শে আসেন ।


          ১৯২৩ খ্রীষ্টাব্দের নভেম্বর মাসে ঢাকা থেকে কলকাতায় এসে গোবিন্দ ঘোষাল লেনের একটি মেসে থাকার সময় ঘরের জানলার ফাঁকে একটি পোস্টকার্ড আবিষ্কার করেন । চিঠিটা পড়তে পড়তে তাঁর মনে দুটো গল্প আসে । সেই রাতেই গল্পদুটো লিখে পরদিন পাঠিয়ে দেন জনপ্রিয় পত্রিকা প্রবাসীতে । ১৯২৪ সালের মার্চে প্রবাসীতে 'শুধু কেরানী' আর এপ্রিল মাসে 'গোপনচারিণী' প্রকাশিত হয় । সেই বছরেই কল্লোল পত্রিকায় 'সংক্রান্তি' নামে একটি গল্প বেরোয় । এরপর তাঁর মিছিল এবং পাঁক নামে দুটি উপন্যাস বেরোয় ।


             তাঁর প্রথম কবিতার বই 'প্রথমা' প্রকাশিত হয় ১৯৩২ সালে । ততদিনে তাঁর ছোটোগল্পের তিনটি বই বেরিয়ে গেছে । 'পঞ্চশর','বেনামী বন্দর'আর 'পুতুল ও প্রতিমা' । তাঁর উল্লেখযোগ্য সৃষ্ট চরিত্র "মেজোকর্তা" ছিল  বিখ্যাত ভূত শিকারী  । তাঁর রহস্যোপন্যাসগুলো বেশ পাঠক প্রিয় হয়েছিল । তিনি চলচ্চিত্র পরিচালক হিসেবেও দীর্ঘদিন অনেক চলচ্চিত্র পরিচালনার কাজ করেছেন  । এর মধ্যে বিখ্যাত হয়েছে যে সব ছবি  তা হল - পথ বেঁধে দিল, রাজলক্ষ্মী (হিন্দি), নতুন খবর, কালোছায়া , কুয়াশা ইত্যাদি। এছাড়াও তিনি বহু বাংলা ও হিন্দি চলচ্চিত্রের কাহিনীকার,চিত্রনাট্যকার ও চিত্র উপদেষ্টা ছিলেন ।


        এক অনুপম শব্দমালায় রূপচিত্র অঙ্কনের মতোই তাঁর কবিতা, তাঁর প্রায় সব কবিতা গুলোতেই যেন একটা অন্তর্লীন গল্পের ছোঁয়া আছে, এক কথাসূত্রের অবয়ব আছে । সেই অবয়বটুকু যে পাঠক আবিস্কার করতে পারেন –তাঁরই সমূহ আনন্দ কবি প্রেমেন্দ্র মিত্র’র কবিতা পাঠে । নীচে তাঁর বিখ্যাত কবিতা ‘কথা’ বাংলা কবিতা আসরের কবিদের জন্যে তুলে দিলাম – এই কবিতাতেও একটা আবছায়া গল্পের মত কিছু পাঠককে টেনে রাখে শেষ অবধি --
----------------
কবি প্রেমেন্দ্র মিত্র’র কবিতা
কথা
-------
তারপরও কথা থাকে;
বৃষ্টি হয়ে গেলে পর
ভিজে ঠাণ্ডা বাতাসের মাটি-মাখা গন্ধের মতন
আবছায়া মেঘ মেঘ কথা;
কে জানে তা কথা কিংবা
কেঁপে ওঠা রঙিন স্তব্ধতা।


সে কথা হবে না বলা তাকে:
শুধু প্রাণ ধারণের প্রতিজ্ঞা ও প্রয়াসের ফাঁকে ফাঁকে
অবাক হৃদয়
আপনার সঙ্গে একা-একা
সেই সব কুয়াশার মত কথা কয়।
অনেক আশ্বর্য কথা হয়তো বলেছি তার কানে।
হৃদয়ের কতটুকু মানে
তবু সে কথায় ধরে!


তুষারের মতো যায় ঝরে
সব কথা কোনো এক উত্তুঙ্গ শিখরে
আবেগের,
হাত দিয়ে হাত ছুঁই,
কথা দিয়ে মন হাতড়াই
তবু কারে কতটুকু পাই।


সব কথা হেরে গেলে
তাই এক দীর্ঘশ্বাস বয়,
বুঝি ভুলে কেঁপে ওঠে
একবার নির্লিপ্ত সময়।


তারপর জীবনের ফাটলে-ফাটলে
কুয়াশা জড়ায়
কুয়াশার মতো কথা হৃদয়ের দিগন্তে ছড়ায় ।


সহায়তা সূত্রঃ নানান ওয়েবসাইট