___________________


কবিতা এমন এক বিষয়, এমন এক শিল্প মাধ্যম, এমনই এক আত্মশুদ্ধিকরণী মাধ্যম যে তা আত্মগত করতে পেরেছে, সে এই জীবনে বর্তেই গেছে ।


তেমন আত্মগত করতে পারা খুব সহজ কাজ যে তা' নয়, বরং ভারী দুরূহ কাজ । অনেক বড় কবি সেটি আত্মগত না করতে পেরেই চলে গেছেন এ পৃথিবী ছেড়ে, কবিতার সাধনা সারা জীবন করে করেই ।তবু মিলেনি সেই কবিতাদেবীর সাথে আত্মগত হবার, সেই কবিতাদেবীর গভীরে মহামিলনের আনন্দের ভাগ পাওয়ার সৌভাগ্য । আমি নিজে আজীবন কবিতার, সাহিত্যের এক গোগ্রাসী, মুগ্ধ পাঠক মাত্র । কবিতাদেবীর সেই কৃপা লাভের দুঃসাহসও করি না কখনো । সে এমনই অহেতুকী কৃপা, সে যেন নেমে আসে ঈশ্বরের চরণ হতে । প্রণম্য রবি ঠাকুর, কাজী নজরুল, জীবনানন্দের জীবন দেখে তাই অনুমিত হয় ।


কিন্তু ভাবতেই অবাক লাগে, এমন এক বিষয়ের সাথে যুক্ত থেকেও কিছু তথাকথিত কবি নামধারী কি করে, শুধু নামের জন্যে, শুধু মেকী যশের একটা বাতাবরণ সৃষ্টির জন্যে, বড় কবি হিসাবে সুনাম কুড়ানোর একটা নকল পরিমণ্ডল সৃষ্টির জন্যে - ঘৃণ্য, নগ্ন মিথ্যাচারের আশ্রয় নিতে পারে ! তাহলে আর কবিতার সাধনা করে কাজ কী !


আত্মগত জীবনের পরম সাধনায় কবিকে শুদ্ধ হতে হতে ক্রমশঃ ঈশ্বরকে মননের, ধারণের চেষ্টা করতে হয় । আর সেইরকম উত্তরণের চেষ্টাই একদিন এনেছে এই দেশে বিশাল বিশাল সব মহাকাব্য, উপনিষদের মন্ত্রবাণী ।


নেহাৎ যারা কবিতাকে ভালোবাসে, শুধু নাম কুড়ানোর সিঁড়ি হিসেবে না ভেবে, তাদের পক্ষে কবিতা নিয়ে, সাহিত্য নিয়ে কোন জোচ্চুরি সম্ভব নয় বলেই সামগ্রিক বিশ্বাস ।


কবিতা হোক প্রাণের আরাম, কবিতা হোক জীবনের শুশ্রূষা, কবিতা হোক আত্মশুদ্ধির মোহন ঔষধি - অন্ততঃ আমার জীবনে -এই প্রার্থনাই চিরকাল করেছি  !!