কতগুলো কাক ভিড় করে
যেন তামাশা দেখছে,
পৌরসভার গাড়িটা
একরাশ ময়লা ফেলে গেল ।
উলঙ্খ কুকুরের দলে মিশে
প্রসব এর যন্ত্রণা কাতর দেহী-এক নারী,
জীভ দিয়ে চেটে পরিষ্কার করে দিল ডাস্টবিন ।
তারপর,
এদিক ওদিক তাকিয়ে
খোঁড়াতে খোঁড়াতে নিরুদ্দেশ.............
এমন সময়,
পাশ্ববর্তী আশ্রমে শোনা গেল পুজার ঘন্টা ধ্বনি ।