এক আলোক বর্ষ ধরে
খুজেছি তোমাকে,
চলতে চলতে বিশুদ্ধ হয়েছে শরীর
আবার পুনঃজন্ম লাভ ।
পাইনি থুজে সেই চেনা পুঁথি
যাতে লেখা ছিল
হাজার বছরের ইতিহাস গাঁথা মুক্ত মালা ।
ভোরের কাঁকের মতো করেছি আর্তনাদ
  তবু ,
  কোন প্রতিধ্বনি ধ্বনিত হয়নি কথোন ।