তোমাকে ঔ টানা সিঁদুরে মানিয়েছে দারুণ,
ঠিক আমার হৃদয়ের ঙ্খত চিহ্নের মতো;
আজও আমি নষ্ট বালকের মতো
দু চোখ ভরে দেখছি তোমাকে,
আজ তোমার সৌন্দর্য
সবথেকে মুগ্ধ করছে তরুণ যুবকদের,
পৃথিবীর সবচেয়ে সুন্দর মানব আজ তুমি;
যে হাত ছুয়েছিল তোমার শরীর,
সে আজ কলমের আদর্শ মেনে চলে
বলে,
আগে নিজেকে ভালবাসতে শেখ
তারপর মানষী ।