কবিতা,
তোমার সেই আগুন কোথায়?
আমি যে অন্ধকারে ঘুরে ঘুরে অন্ধ হয়েগেছি ।
আমি কুকুরের সঙ্গে ঝগড়া করি খিদের তাড়নায়,
সকলে আমাকে দেখে উপহাস করে,
ঢিল ছোড়ে;
আমি প্রতিবাদ করতে পারিনা;
কবিতা,
আমাকে আর চেনেনা কেউ ।
তোমার সে প্রেম, সেই উত্তপ্ত চোখ,
তাতে আজ শীতল অশ্রু কেন,
আমাকে ভাসাবে বলে?
আমি ভাসতে ভাসতে ধূসর হয়েগেছি
সুদূর অতীতে ।
আজও আমার শীতল হৃদয়
তোমার আগুনের অপেহ্মায়.........
জ্বেলেছো আগেও তুমি, আবার জ্বালো ।