হয়তো তুমি,
গীতাঞ্জলি কিংবা বনলতা সেন কোলেনিয়ে বসে ।
আর আমি,
বেকারত্তের মরুভূমিতে বুনেচলেছি কর্ম বীজ ।
হয়তো তুমি,
পাঁচ তারা হোটেলে আড্ডায় মত্ত ।
আর আমি,
ঘন ঘন ফু -দিচ্ছি পান্তা ভাতে ।
হয়তো তুমি,
মেঘ বালিকা বৃষ্টিতে লিখছো শ্রাবনের গান ।
আর আমি,
কোদাল নিয়ে আলের ধারে ।
হয়তো তুমি,
স্বপ্ন দেখছো অমর কবি হবার ।
আর আমি,
অশ্রু জলে দারিদ্রের ছবি ।