কাঁকের বাঁসায় কোকিল
কোকিলের বাঁসায় কাঁক,
পদ্ম ফুলে মৌমাছি
মৌচাকে পদ্ম;
খাটের উপর শরীর
শরীরের উপর শরীর,
খাটের নীচে শিশু কাঁদে,
উপরে মা ।


কাঁকের বাঁসায় কোকিল
কোকিলের বাঁসায় কাঁক,
পদ্ম ফুলে মৌমাছি
মৌচাকে পদ্ম;
খাটের উপর শরীর
শরীরের ভেতর শরীর,
অনাথ শিশু পথে বসে কাঁদে,
আর মা......