বসে আছে একটি মেয়ে , রংটা চাপা
মুক্ত বেনী
কাঁধে আঁচল
মুখটি ভারি লাজুক ।


বসে আছে একটি মেয়ে , বড় আদুরে
বাবা বলেন -
এম. এ. ফাস্ট ক্লাস , মেয়ে একমাত্র ।
মা বলেন -
দুর্দান্ত রাধুনি , মেয়ে আমার লক্ষী ।


বসে আছে একটি মেয়ে , হয়তো ভালো
শুনে সভ্যগণ , সবই আছে ঠিক
কিন্তু দাদা বাবু ......
যাক সে দেখা যাবে খন ।


বসে আছে একটি মেয়ে , চিন্তার এক বস্তু
কত সভা হয় , একে একে আসে
একে একে যায়
শুধু বসে থাকে একটি মেয়ে , রংটা চাপা ।