আমার সমস্ত অস্তিত্ব বলে
পৃথিবী আমাকে চায় নি,
আমার অসহায় আগমনে
কোন ফুল ফোটে নি
পাখিরা আগমনী গান গায় নি,
জ্যোৎস্নাহীন অন্ধকারে জন্ম আমার
আমি জানি।

আমার সমস্ত অনুভূতি বলে
কোন মূল্যহীন বাঁধন আমি চাই নি,
আমি তো ভালবাসতে জানি নি
পারিনি হাসতে বা গাইতে,
মিশতে চিরচেনা মানবসমুদ্রে
আমি জানি।

অফুরন্ত অবহেলা আর
মেরুকরণের প্রচন্ড ভুল
নিত্য ভাঙছে-গড়ছে আমায়।
মিনতি এই পৃথিবীর কাছে
আমি মুক্তি চাই
যেতে চাই অনন্তের পথে।