সুখ সে তো বিরোহেরই উল্টো নাম
বুঝি নি আমি তা যেন আগে,
আমার নেই যে এ ক্ষণে কোন হারাবার ভয়
তা কি তুমি মান?
যা হারিয়েছি তা তো জানি আর পাবার নয়।
তবে পাব কেন মিছে মিছে ভয়,
জানি রাত্রি পেরিয়ে সন্ধ্যা হয়।
পূর্ব দিগন্তে রবি আসবে বলে অন্ধকারেরা সব আলো দেখায়,
আমার জীবনেও আসবে ক্ষণ এ প্রত্যায়নে মোর রাত কেটে যায়।
শীত নিদ্রা তাই করি নাকো ভয়,
মোর নিদ্রা জানালা তাই গো খোলা রাখা হয়;
পাছে তুমি এসে ফিরে যাও যদি হায়!
জানি রজনী অন্তে আসবে সে প্রভাত;
রাঙিয়ে আমার এই দুটি হাত।
বাহু বন্ধনে অধরা সুখ পাব সেথায়,
এই ভেবে মোর রাত কেটে যায়।
একটি কথা তোমায় কানে কানে বলে যাই,
অপরূপা এই ধরায় শুধু তোমাকেই চাই।
জানি তুমি শাশ্বত চিরন্তন সত্য,
মেনে নিবে কি মোর সেই সব কথ্য!
তুমি আছো বলেই বসুধা আছে,
জানি অজস্র সুখও আছে তাতে।
বিধাতা তোমাতে করেছে এক চাঁদনী সৃজন,
তাই তোমার রূপের করি সে বন্দন।
রূপে, লাবণ্যে অনন্য তোমাতে,
তাই এ মন সুখ খুঁজেছে সে প্রপাতে।