একুশ তুমি আমার বীর শহীদদের প্রতিচ্ছবি,
রাত পেরিয়ে ভোর হলেই দিয়ে যাও যেন এক ফুলেল রবি।


বইয়ের খেলা, মেলার ছলে,
ফেব্রুয়ারিকে করেছ যেন অনন্য তোমারই ছায়াতলে।


বাঙালী জাতি রইবে নাকো ঘরে পরে,
শ্রদ্ধা জানাবে তোমারই মিনার তলে।


সালাম, জব্বার, বরকত, রফিকের রক্ত,
বিশ্বের সোপানে তোমার অবদান করেছে আরও পাকা পোক্ত।


সূর্যমুখী ফুল হেঁসে হেঁসে ফুটে,
বলে স্বাগত জানাই তোমায় এই বসুধার তটে।


আমার বাড়ীর পাশের জামরুলটায় বসে
টুনটুনিটা তার কুঞ্জনে একুশ এসেছে যায় যে বলে।


অদূরের শীতলক্ষার পারে যেতে চাহে এ মন
তার সাক্ষ্যে আবার করে যেতে চাই শুদ্ধ সংস্কৃতি চর্চার যত পণ।


রোজ সকালে আমার মায়ের মুখে শুনি যে সুর,
তাই কি নয় আমার এই প্রাণের ভাষার গুর?


আমি ধন্য তোমায় জানাতে পেরে স্বাগত,
মোদের জীবনে হও যেন তুমি চিরন্তন, শাশ্বত!