ছুটছে সবাই টাকার পিছু,  জীবন সংগ্রামে;
ভাবছে না তো কিছু,        আছে যা তাতে।


জীবন প্রদীপ,      অনেক বড়;
আশার ঝিলিক,    হবে আজ আঁটসাঁটো।


চলছে যারা,       অস্ত হারা;
বইছে বায়ু,        শেষ করবে না বলে আয়ু।


প্রকৃতির রূপ যা,                হল আজ মাতোয়ারা;
জীবন পথে এলো যে জন,    তারি সুখে করবে অবগাহন।


এ পথ পেল হাওয়া,         শাশ্বত সে জীবন হল ফিরে পাওয়া;
ছুটবে কোন নতুনালয়ে,   সে ছেলেটি ফিরবে চির আদিম গাঁয়ে।