নমস্কার,


     আমাদের এই বাংলা কবিতার আসরের সদস্য ( কবি ও পাঠক) সকলকে একরাশ প্রাণঢালা আন্তরিক শুভেচ্ছার সাথে শুরু করছি আজকের অনুষ্ঠান।


       শীতের আগমন বার্তা নিয়ে আসে হেমন্তের সকাল। নরম রোদ গায়ে মেখে ঘাসের শিশিরের ছোঁয়ায় আমরা দিন শুরু করি তারপর ধীরে ধীরে ব্যস্ততা এসে আমাদের গ্রাস করে। তবুও সেইসব শত ব্যস্ততার মধ্যেও আমাদের কিছুটা সময় খুঁজে নিতে হয় নিজেদের মানসিক বিনোদনের জন্য। আর ঠিক সেই কারনে আমরা এই অনুষ্ঠানের আসরে আসি। রোজ যাদের কবিতা পড়া হয় তাদের অল্প জানা তাদের সাথে পরিচয়ের সুযোগ হয় এই অনুষ্ঠানের মাধ্যমে। তাই আজ আসুন জগতের সবার মঙ্গল প্রার্থনা করে শুরু করা যাক আপনাদের প্রিয় এই অনুষ্ঠান। একটু পরিচিতি লাভ করা যাক আজকের অতিথি কবির সাথে। আসরে আজকের অতিথি হলেন আসরের সকলের প্রিয় কবি শুভাশিস আচার্য্য(S.S.A)।


      বাংলা কবিতা ডট কমের সৌজন্যে প্রচারিত অনুষ্ঠান “অতিথি আলাপন”- এ কবিকে স্বাগতম। প্রিয় কবি বন্ধুরা, আসুন সকলে খুব কাছের থেকে চিনে নিই, কিছুটা জেনে নিই আসরের উপস্থিত সকল কবিদের ভিড়ে সম্মিলিত এই কবিকে।সকলের উপস্থিতি ও অনুমতি নিয়েই শুরু করা যাক অতিথি কবির সাথে আজকের আলাপন পর্ব...


১.  নমস্কার কবি। আপনি কেমন আছেন?


২.  প্রিয় কবি, আমরা আপনাকে শুভাশিস আচার্য্য(S.S.A) নামেই জানি, এটা কি আপনার আসল নাম       নাকি ছদ্মনাম? অনেকেই আসল নাম(সার্টিফিকেটের নাম)ব্যবহার না করেই ছদ্মনাম ব্যবহার করেন, এ ব্যাপারে আপনার মতামত কি?


৩.   “বাংলা কবিতা ডট কম” এর এই আসরে আপনি কিভাবে এলেন? নিজে নিজে নাকি অন্য কারোর অনুপ্রেরণায়?


৪.  অনেকেরই ছোটবেলা থেকে কবিতার প্রতি আলাদা একটা আকর্ষন থাকে। আপনারও কি ছিল তেমন? কবে থেকে ঠিক আপনি কবিতা লিখতে শুরু করেন?  


৫. আপনার কবি হয়ে ওঠার পেছনে কে বা কি অনুপ্রেরণা? কিভাবে আপনি কবি হয়ে উঠলেন?


৬. বর্তমানযুগে আধুনিক গদ্য কবিতা বেশি লেখা হয়,যেখানে কোনরুপ ছন্দের ব্যবহার করা হয় না, আপনি এইরূপ আধুনিক গদ্য কবিতা বেশি পছন্দ করেন নাকি আধুনিক ছন্দযুক্ত কবিতা  বেশি  পছন্দ করেন ? এব্যাপারে কোনটা বেশি গ্রহণযোগ্য বলে আপনি মনে করেন?


৭.  বাংলা কবিতাকে আপনি কিভাবে দেখেন? আপনার ব্যস্ত জীবন কি কখনো কবিতার প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে?


৮. “OLD IS GOLD” কথাটি অনেকেই বলে থাকেন। এব্যাপারে আপনি কি মনে করেন? বর্তমানে কি ভালো কবি বা কবিতা জন্মাচ্ছে না, আপনার কি মতামত?  


৯.  এবারে একটু অন্য প্রসঙ্গে আসা যাক। অর্থাভাবে অনেক কবির মূল্যবান প্রতিভা সুপ্তই থেকে যায়। এব্যাপারে আপনি কি মনে করেন? আপনার কবিতা কি ছাপা হয়েছে ? ছাপা হলে সেইসব কাব্যগ্রন্থ সম্পর্কে যদি কিছু বলেন।


১০. বর্তমানে শ্রীজাত বন্দ্যোপাধ্যায়ের লেখা অতি জনপ্রিয়। তাঁর সম্পর্কে যদি কিছু সংক্ষেপে বলেন। আপনার প্রিয় কবি ও তাঁর কবিতা সম্পর্কে বলুন।


১১. অনেকের ধারনা আজকের এই টেকনোলজির যুগে বই ক্রমশ হ্রাস পাচ্ছে, ভার্চুয়াল সাইটের রমরমা বাড়ছে আর জনগণ বই পড়ার থেকে টিভি, সিরিয়াল বেশি দেখেন এ ব্যাপারে আপনার কি মতামত?  


১২. আবৃত্তিযোগ্য নয় এমন কবিতা আবৃত্তি হলে তা শ্রুতিমধুর হয় না। আবৃত্তিযোগ্য কবিতা লিখতে গেলে কোন দিকে নজর দিতে হবে এব্যাপারে আপনি কি বলেন? যদি আবৃত্তির সিডি করতে হয় তাহলে কেমন ধরনের বাচিক শিল্পী বেছে নেবেন?


১৩. আসরের অন্য কবিদের লেখা পড়েন কি ? পড়ে থাকলে কোন কোন কবির লেখায় আপনি বেশি অনুপ্রাণিত হন? আপনার নিজের কোন কবিতা আপনার অতি প্রিয়?


১৪. বাছাইকৃত কবিতা মনোনীত করার জন্য আপনি কি রকম কবিতা পছন্দ করবেন? আপনার মতে বাংলা ডট কমে একটা বিভাগ “খ্যাতিমান কবিদের কবিতা” –য় কি আরও কিছু সংযোজন দরকার ? সেরকম হলে আপনি কোন কোন বিখ্যাত কবির কবিতা পড়তে চাইবেন?


১৫. আপনার লেখা “ব্রহ্মবানী” নিঃসন্দেহে একটা ভালো কবিতা। এই কবিতার মধ্যে দিয়ে আপনি কি তুলে ধরতে চেয়েছেন বা এই কবিতা লিখতে আপনি কি কারোর দ্বারা অনুপ্রাণিত হয়েছেন?আজকের সমাজের পরিপ্রেক্ষিতে এই কবিতার কি কোন যৌক্তিকতা থাকবে?


১৬. আপনি ৮ মাস হয়েছে কবিতার আসরে আছেন, আপনার পরেও অনেক নতুন সৌখিন কবি আসরে যোগ দিয়েছেন। তাদের উৎসাহিত করবেন কিভাবে?


১৭. অনেক গুনী সাহিত্যিক বলেছেন যে কবিতা আসলে প্রকৃতি থেকে নকল করা হয় যেখানে প্রকৃতির থেকেও বেশি কিছু থাকে, বরঞ্চ বলা যায় কবিতা একটা আলাদা জগত তৈরি করে যেখানে একটা সত্য থাকে যা আমাদের ভাল হওয়ার পথই শুধু দেখায় না ভেতর থেকে ভালোগুণ প্রকট করে আর তারজন্য মনকে আকর্ষন করে।এব্যাপারে আপনার কি মত থাকতে পারে?


১৮. প্রিয় কবি, আমরা অনুষ্ঠানের একেবারে শেষে এসে উপস্থিত হয়েছি, তাই আপনাকে শেষ প্রশ্ন করবো আমাদের আসরের সবার প্রিয় এডমিনকে নিয়ে। আপনি কি মনে করেন আমাদের এডমিন কি আরও সজাগ দৃষ্টি রাখেন নাকি কাজের চাপে উনি পেরে ওঠেন না? ব্লগ পরিচালনার ক্ষেত্রে তাঁর ভূমিকা সম্পর্কে আপনার দৃষ্টিভঙ্গি ব্যক্ত করুন।


       বন্ধুরা,
   আমরা সময়ের দ্বারা আবদ্ধ। তাই আমাদের অনুষ্ঠান শেষ করতে হবে। আপনাদের যদি কিছু প্রশ্ন করার থাকে আসরের অতিথিকে তাহলে তা করতে পারেন। আমাদের অতিথি কবি শুভাশিস আচার্য্য(S.S.A) তার যথাযথ উত্তর দিয়ে আপনাদের সঙ্গে পরিচিত হবেন। তাহলে কবিবন্ধুরা আর দেরি না করেই আপনার মূল্যবান প্রশ্নটি রাখুন কবি শুভাশিস আচার্য্য(S.S.A)কে।