নমস্কার,
       আমাদের এই বাংলা কবিতার আসরের সদস্য (কবি ও পাঠক) সকলকে একরাশ প্রাণঢালা আন্তরিক শুভেচ্ছার সাথে শুরু করছি আজকের কার্যক্রম।

              চলমানতাই জীবন। আর থেমে থাকা মানেই সমাপ্তি। জগতের সমস্ত কালিমা্র বিলুপ্তি ঘটুক, আর আলোর দিশারী হয়ে উঠুক মানব-মননে শুভশক্তি। মানবতার জয়গান ধ্বনিত হোক দিকে দিকে।

                   বন্ধুরা, যে যার কর্ম  জীবনে আমরা প্রত্যেকেই অসম্ভর ব্যস্ত থাকি । তবুও একটা মানুষের দৈনন্দিন দিনলিপিতে কাজই শেষ কথা হতে পারে না । প্রয়োজন আছে কিছু মানষিক বিনোদনেরও। আর তার তাগিদেই আমাদের এই অনুষ্ঠানের আয়োজন । একটা সম্পূর্ণ দিনের কিছুটা সময় যদি একটু কাব্যালোচিত হয় তাহলে ক্ষতি কি ? আসুন সকলে পরিচিত হই আজকের অতিথির সাথে । আসরে আজকের অতিথি হলেন আসরের   সৌখিন কবি, আমাদের সকলের প্রিয় কবি শ্রী সঞ্জয়



           বাংলা কবিতা ডট কমের  সৌজন্যে প্রচারিত অনুষ্ঠান "অতিথি আলাপন"-এ কবিকে স্বাগতম । প্রিয় কবি বন্ধুরা, আসুন সকলে খুব কাছের থেকে চিনে নিই,  জেনে নিই  আসরের  উপস্থিত সকল কবিদের ভীড়ে সম্মিলিত এই কবিকেও ।
সকলের উপস্থিতি ও অনুমতি নিয়েই শুরু করা যাক অতিথি কবির সাথে আজকের আলাপন পর্ব...


১.  নমস্কার কবি । কেমন আছেন বলুন?


২. প্রিয় কবি,আমরা আপনাকে শ্রী সঞ্জয়  হিসাবেই জানি, এটাকি আপনার আসল নাম নাকি ছদ্ম নাম? ছদ্ম নাম হলে কেন এই নাম নেওয়া?


৩.প্রিয় কবি আমরা আপনাকে একান্ত কাছের করে পেতে চাই।  জানতে চাই আপনাকে।  আপনি কি করেন? কোথায় থাকেন? বাড়িতে কে কে আছেন ? ইত্যাদি ইত্যাদি।


৪. অন লাইন নেখালেখির অনেক অনেক সাইট থাকতে "বাংলা কবিতা ডট কম"-এ আপনি কেন এলেন? মানে এখানে আপনার আগমনের ইতিহাস আমরা জানতে চাইছি।


৫. এই সাইট ছাড়া আপনি কি অন্য কোন সাইটে লেখেন?


৬.কবিতা মানে কি? আপনি কবিতাকে কিভাবে সংগায়ীত করবেন?


৭.আপনি কবি হলেন কেন? মানে কবিতা আপনাকে ডাকলো কেন? কবিতার সাথে আপনার এত প্রেমের কারণ কি? কবিতার পাশাপাশি কি আপনি অন্য লেখালেখিও করেন?


৮. আপনি ঠিক কখন কবিতা লেখেন?


৯. আপনি কোথায় লেখেন? মানে খাতা বা ডায়েরীতে নাকি ল্যাপটপ, কম্পিউটার বা মোবাইললে সরাসরি আসরে? কিভাবে আপনি লিখতে বেশী স্বাচ্ছন্দ বোধ করেন?


১০. আপনি কি ধরনের কবিতা লিখতে বেশী পছন্দ করেন?


১১. আপনি কি মনে করেন কবিতায় বেশ শক্ত শক্ত শব্দ ব্যবহার করলে কবিতার মান বেড়ে যায়? আপনার কবিতায় কি এই ধরনের শব্দের ব্যবহার থাকে?


১২. আপনি ছন্দের নাকি গদ্য কবিতা পছন্দ করেন?


১৪. আপনার কি কখনো মনে হয়েছে মনের ভাব প্রকাশ করার ক্ষেত্রে ছন্দ অন্তরায়?


১৫. আপনার প্রিয় কবি কে বা কারা(আসরের বাইরে)? কেন প্রিয়? যদি বিস্তারিত বলেন।


১৬. আপনার কি কখনো মনে হয়েছে যে, দারীদ্রতা প্রতিভা বিকাশে অন্তরায়? আপনার জীবন দিয়ে যদি আমাদের বলেন?


১৭. বর্তমানে এই অত্যাধুনিক স্মার্ট যুগে অনেক অবিভাবক মনে করেন যুবসমাজকে ধ্বংসের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। জনপ্রিয় SOCIAL SITE  গুলোই নাকি এই অধঃপতনের কারণ? আপনি কি মনে করেন?


১৮. এবারে আবার আপনার ব্যক্তিগত প্রশ্নে আসি, আপনার কর্মক্ষেত্রে আপনার সহকর্মীরা আপনার এই প্রতীভার কথা কি জানেন? জানলে তারা কি ভাবে এটাকে নেন? তাদের কোন উৎসাহ পেয়েছেন কি?


১৯. আপনার কোন কবিতার বই প্রকাশিত হয়েছে কি? অন্যান্ন কোন পত্র-পত্রিকায় কি আপনি লেখা লেখি করেন?


২০. বর্তমান সমাজে বাংলা কবিতা কতখানি প্রাসঙ্গিক? কবিতা কি সমাজ গঠনে কোন ভুমিকা রাখে? আপনার মতামত চাই।


২১. প্রিয় কবি, আমরা অনুষ্ঠানের একেবারে শেষে এসে উপস্থিত, তাই আপনাকে শেষ প্রশ্ন করবো আমাদের আসরের সবার প্রিয় এডমিন কে নিয়ে। আপনি কি মনে করেন আমাদের এডমিন সব ব্যাপারে সজাগ দৃষ্টি রাখেন নাকি কাজের চাপে উনি সেটা সবসময় পেরে ওঠেন না? রাত ভূমিকা সম্পর্কে আপনার দৃষ্টিভঙ্গি ব্যক্ত করুন।


                  বন্ধুরা, আমরা আজকের অনুষ্ঠানের একদম শেষে উপস্থিত। আমাদের আসরের অতিথিকে এবার আপনারা প্রশ্ন করুন। আমাদের অতিথি কবি শ্রী সঞ্জয় তার যথাযত উত্তর দিয়ে আপনাদের সহিত আলাপ করবেন। আর ততক্ষণে আমরা একটু চা বিরতি নিই।


       তাহলে কবি বন্ধুরা আর দেরি না করেই আপনার মূল্যবান প্রশ্নটি ছুড়ে দিন, উত্তর দেবেন কবি  শ্রী সঞ্জয় ।