নমষ্কার বন্ধুরা, আশা কবি সকলেই ভালো আছেন।আপনাদের ভালোবাসা আর আসরের টানে প্রতি সপ্তাহের মতো চলে এলাম অতিথি আলাপনে, তবে আজ একটু অন্য রকম ভাবে।সকলেই বলবেন কিন্তু আজকের আলাপন কেমন লাগলো?
•      তাহলে বন্ধুরা চলে আসি আজকের অতিথির কাছে। আমাদের আজকের আলাপনের অতিথি হলেন আমার আপনার আমাদের সকলের প্রিয় কবি কবি চঞ্চল কুমার। বন্ধুরা আর বিলম্ব নয় শুরু করি কবির সাথে কথোপকথন। আপনারাও সরাসরি প্রশ্ন করুন আমাদের অতিথি কবির কাছে।


============================================
প্রশ্ন (১)
নমষ্কার প্রিয় কবি। কেমন আছেন বলুন? কেমন চলছে আপনার লেখা-লেখি? আপনি নিজের মতো করে যদি আপনার পরিচয় দেন, আমাদের খুব ভালো লাগবে।


চঞ্চল কুমারঃ-
নমস্কার! আমি ভালো আছি, আপনাকে অনেক ধন্যবাদ। আসলে কর্মজীবনের অত্যধিক ব্যস্ততার জন্য  খুব একটা লেখালেখি আজকাল হয়ে ওঠে না। যখন একটু ফুরসৎ মেলে তখন একটু আধটু লেখি।


           নিজের সম্পর্কে আসলে একটু সংক্ষেপে বলি, আমি বাবা মায়ের বড় সন্তান। আমরা চার ভাই। বাবা চাকরি করেন। মা নেই। আমি তড়িৎ প্রকৌশলী। চাকরি গত বছর ছেড়ে দিয়ে এখন ব্যবসা শুরু করেছি। সেজন্যই স্বাভাবিক ভাবেই একটু বেশি ব্যস্ত হয়ে পড়েছি। আশা করি ধীরে ধীরে নিজেকে গুছিয়ে নিয়ে আবার লেখালেখিতে ঝাঁপ দেওয়া যাবে।


============================================


প্রশ্ন (২)
   মানুষের জীবনে কবিতার আদৌ কোন প্রয়োজন আছে? থাকলে কিভাবে আছে? আর যদি না থাকে মানুষ কবিতা কেন পড়বে? কোন কবিতা পড়ে কি আপনি অনুপ্রানীত হয়ে কবিতা লিখেছেন?


চঞ্চল কুমারঃ-


আমি মনে করি অবশ্যই মানুষের জীবনে কবিতার প্রয়োজন আছে। দেখুন ব্যাপারটাকে একটু দার্শনিক দৃষ্টিভঙ্গি দিয়ে দেখলে এরকম দেখায়, বই পড়ার অভ্যাস আমাদের জানায় যা কিছু আমরা জানি না এবং কবিতা আমাদের নিজেকে চিনতে শেখায়। তাই আমাদের জীবনে কবিতার প্রয়োজনীয়তা অপরিসীম।


বলতে পারেন আমি আসলে রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা পড়েই অনুপ্রাণিত হয়েছি যদিও তেমন বিশেষ নাম মনে পড়ছে না ঠিক কোন কবিতা ছিল সেটা। খুব  ইচ্ছে করত যদি (তাঁর মত) সেভাবে সাজিয়ে গুছিয়ে যত্ন করে কিছু লেখা যায় আর তা পরিশেষে মনের ভিতর একটা সুপ্ত অনুভূতি জাগিয়ে যায় এমন ধরনের  লেখা  লেখতে।


============================================


প্রশ্ন ৩
প্রিয় কবি,
অনেকে মনে করেন কঠিন শব্দ প্রয়োগে কবিতার জৌলুস বাড়ে।অাপনি কি মনে
করেন?এতে কি কবিতা ভারী হয়ে ওঠে? কবিতা কি সহজবোধ্য হওয়া উচিত? অাপনার মতামত ব্যক্ত করুন।


চঞ্চল কুমারঃ-
দেখুন আসলে এ ব্যাপার যদিও পুরোটাই নির্ভর করে পাঠকের উপর। মানে পাঠক কোন ধরনের, তার জ্ঞানের পরিসীমা কতদূর, কবিতা পাঠের পূর্ব অভিজ্ঞতা আছে কিনা, বাংলা (বাংলা কবিতার ক্ষেত্রে) শব্দের উপর ধারণা ইত্যাদি ইত্যাদি অনেক ব্যাপারের উপর নির্ভর করে। সোজা কথা কবিতা যেহেতু একজন কবি তাঁর জীবনের নানান অভিজ্ঞতা থেকে (অধিকাংশ ক্ষেত্রে) পরখ করেই রচনা করেন তাই আমি বলতে চাই ব্যাপারটা এক্ষেত্রে পাঠকের উপর নির্ভর করে অনেকাংশে। যেমন সব কবিতাই সব ধরনের পাঠকের জন্য উপযোগী করে রচিত হয়না।
তবে হ্যাঁ আপনার প্রশ্নের উত্তর যদি সোজাসাপটা দিতে চাই তবে উত্তরটি হবে "না"। কিন্তু এক্ষেত্রে কিছু কথা উল্লেখ করা জরুরী বলে আমার মনে হয়, যেমন ধরুন ছন্দ মাত্রা মেলানোর জন্য শ্রুতমধুর হিসেবে অনেক সময় প্রয়োজন পড়ে অথবা বিশেষ সংবেদনশীল বিষয়ের ক্ষেত্রেও কিছুটা ঝাপসা অথবা খানিক অস্পষ্ট করার জন্য (এটা একান্তই আমার ব্যক্তিগত মতামত) দরকার পরতে পারে তবে অপ্রয়োজনীয় কঠিন শব্দের ব্যবহার কবিতার জৌলুস বাড়ায় বা বাড়াতে পারে এমন ধারণা আমার কাছে বোধগম্য নয়।  


হ্যাঁ দুর্বোধ্য শব্দের ব্যবহারে কবিতা অবশ্যই অনর্থক জটিল হয়ে ওঠে যা হয়ত পাঠক পুরোপুরি অর্থ উদ্ধার করতে পারে না তাতে কবিতার সার্থকতা কিছুটা হলেও কমতে পারে যদিও এটা কিছু কিছু বিষয়ের উপর নির্ভর করছে যা আগেই বলেছি। পক্ষান্তরে একটি কবিতা যদি সহজবোধ্য হয় তবে নিঃসন্দেহে তা অধিক পাঠকের সন্তুষ্টি অর্জন করতে পারে। পাঠকও সে কবিতা অধিক উপভোগ করতে পারে।


============================================


প্রশ্ন ৪.
কবি হিসাবে পাঠকের মন জয় করার সহজ উপায় কি? আপনার মতামত? কবি
না গল্পকার সহজেই পাঠকের মন জয় করেন? আপনার মতামত?


চঞ্চল কুমারঃ-
আমার মতে একজন কবি আসলে তাঁর লেখনির মাধ্যমেই পাঠকের মন জয় করতে পারে।  


স্ব স্ব ক্ষেত্রে উভয়েই তাঁদের অমূল্য সৃষ্টি দিয়ে পাঠকের মন জয় করতে পারে। একজন কবি যেমন কালজয়ী কবিতা রচনার মাধ্যমে এবং একজন গল্পকার ঠিক তেমনই তাঁর গল্পের মাধ্যমে পাঠকের মন জয় করতে পারেন।


============================================


প্রশ্ন ৫.
কবিতা লেখার ক্ষেত্রে আপনার জীবনের সেরা স্মরণীয় ঘটনা কি? আমাদের সঙ্গে
শেয়ার করবেন কি? কবিতা আপনাকে কি দিয়েছে?


চঞ্চল কুমারঃ-
শেয়ার করবার মত আসলে কবিতা লেখার ক্ষেত্রে তেমন কোন স্মরণীয় ঘটনা নেই আমার।


সৌখিনতার বশে লিখি বলে আমার লেখা নিয়ে তেমন কোন পরিকল্পনা নেই তাই বলতে পারেন বাংলা কবিতার আসরেই আমার পথ চলা। আর এখানে চলতে গিয়ে অনেক অসাধারণ ব্যাক্তিদের সাথে পরিচিত হতে পেরেছি যা আমার সৌভাগ্য বলেই মনে করি। কবিতার এ জগতে এটাই আমার অনেক বড় পাওয়া।


============================================


প্রশ্ন ৬.
প্রিয় কবি,এবারে জানতে চাইবো এই অনুষ্ঠান আপনার কেমন লাগছে? এই
অনুষ্ঠানের উন্নতিকল্পে আপনার পরামর্শ চাই।


চঞ্চল কুমারঃ-
সত্যি বলতে কি আমার খুব ভালো লাগছে। আমি আপনাকে কৃতজ্ঞতা জানাই আমাকে এমন ভালবাসা দেবার জন্য। আমি খুবই লজ্জিত যে আমি সময় স্বল্পতার কারণে আপনার প্রশ্নের উত্তর খুব একটা গুছিয়ে দিতে পারিনি।


সত্যি কথা বলতে কি এ পর্যন্ত যেমন দেখলাম তা সত্যিই বেশ চমৎকার এবং হৃদয়গ্রাহী। এ যেন বাংলা কবিতার আসর পরিবারকে আরও নৈকট্য আনয়নে ভীষণ ভুমিকা রেখেছে এবং রাখবে বলেই বিশ্বাস করি। এমন উদ্যোগ সত্যিই প্রশংসাযোগ্য।


দেবার মত তেমন কোন পরামর্শ চোখে পড়ছে না। তবে অদূর ভবিষ্যতে যদি তেমন কিছু প্রয়োজন হয় জানাতে কুণ্ঠিত বোধ করবো না কথা দিচ্ছি।


============================================


প্রশ্ন ৭.
প্রিয় কবি, আধুনিক কবিতা বলতে আপনি কী বুঝেন? এই আসরে রচিত সব কবিতাই কি
আধুনিক কবিতা? আপনি কি বলেন? আধুনিক কবিতার স্বকীয়তা বলতে আপনি কি বোঝেন?


চঞ্চল কুমারঃ-
এমন ভারী প্রশ্নের উত্তর দেবার মত বিজ্ঞতা হয়ত আমার মাঝে এখনো আসেনি। তবুও সাধারণ অর্থে আমি আধুনিক কবিতা বলতে বুঝি এটা এমন একটা ক্ষেত্র যেখানে কবি কবিতা রচনার ক্ষেত্রে অনেকটাই স্বাধীন। একটা সময় কবিতা লেখার জন্য বেশ কিছু ঐতিহ্য বা নিয়ম কানুনের বেড়াজাল ছিল যা হয়ত আধুনিক কবিতার ক্ষেত্রে মুক্ত... আসলে এ নিয়ে আর তেমন কিছু বলার নেই।


============================================


প্রশ্ন ৮.
আপনি এই আসর ছাড়াও কি কোন অন লাইন সাইটে লেখেন? অন্যান্ন সাইটের সাথে
এই সাইটের মূল পার্থক্য কি? কেন এই আসর এত বেশি জনপ্রিয়?


চঞ্চল কুমারঃ-
না আমি এখানেই যা একটু আধটু লেখি। অন্য কোথাও লেখা হয়না।


অন্য সাইট সম্পর্কে খুব একটা ধারণা নেই বললেই চলে।


এই আসর জনপ্রিয় হবার জন্য সবচেয়ে বড় যে কারণ আমার কাছে মনে হয় তা হল এখানে আমরা একে অপরকে কখনও প্রতিযোগী না ভেবে বরং বন্ধুমনভাবাপন্ন হয়ে চলি। যদিও দু একটা ব্যতিক্রম থাকে বা থাকতে পারে। আর আসরের মাননীয় এডমিন মহোদয়ের যুগোপযোগী সিদ্ধান্ত হয়ত আসরকে সজীব করে রেখেছে। আর তাছাড়াও এখানে একে অপরের প্রতি শ্রদ্ধা বোধও হয়ত একটি বড় কারণ হতে পারে যা সম্পর্ক অটুট রেখে সকলে অনুপ্রাণিত হয়।


============================================


বন্ধুরা, আজ এই পর্যন্ত। এবার আপনারা আপনার মূল্যবান প্রশ্নটি করুন আপনার প্রিয় কবিকে। আমাদের কবি চঞ্চল কুমার তার যথাযথ উত্তর দেবেন এবং আমাদের সঙ্গে পরিচিত হবেন। আর হ্যা এই আলাপন কেমন লাগল বলতে ভুলবেন না কিন্তু...