লিখতে যখন বসি তখন
          কি লিখব বলে,
পদ্য না এসে মোর
          গদ্য আসে চলে।
লিখতে গেলে মনে হয়
          কলমের মাথা ভাঙ্গা,
পদ্য সাগরে পানি নেই
          সবই যেন ডাঙ্গা।
হাদা লিখি ভোদা লিখি
          আর লিখি ছাই,
কবিতা লিখতে গেলে মোর
          প্রাণ যাই যাই।
এই নিয়ে দু’কলম
          লিখি আমি যবে,
মা বলেল, ‘বসে আছ?
          বাজারে যেতে হবে’।
বাজার থেকে ফিরে আমি
          লিখতে বসি যেই,
মা বলেল, ‘প্যাকেটে তে
          জিরের ঠোঙা নেই’
আবার ছুটি জিরে আনতে
          পাড়ার এক দোকানে,
ফিরে এসে তাল হারাই
          রেখে ছিলাম যেখানে।
অনেক ভেবে মাথাই যখন
          একটু তাল পাই,
ভাগনে, ‘মামা আমার
          অংক খাতা নেই’।
এইভাবে মাথাটি আমার
          চিন্তা সাগরে ভাসে,
বল তোমরা কেমন করে
          কবিতা মাথায় আসে?



রচনাকালঃ  ০৩/০৭/১৯৯৮