অবহেলিত এ সমাজে ভিক্ষুক কাঁদে
অন্ন্য বস্ত্র ও বাসস্থানের তাগিদে
এক মুঠো চাল,দু-এক টাকা
বড় কিছু নয়,তবু নিরাশ হতে হয়।
সন্তানের মুখপানে ভিক্ষুক কাঁদে  
একজনের খাবার চার জন খেয়ে
ক্ষুদা মাখা পেট ভরাবে সে কিসে?
ভিক্ষুক কাঁদ---------
শিক্ষার আলো জ্বালাবেনা ঘরে
কলম খাতা আর পেনসিলের ভয়ে।
সন্তানকে নিয়ে যায় ভিক্ষার কাজে,
অতঃপর তাকেও সাজতে হয় ভিক্ষুক।
স্বপ্ন তার খাবার,দারিদ্রকে দুর করার
জন্মই তাকে গড়ে তুলেছে ভিক্ষুক সাজে
তাই বার বার ভিক্ষুক কাঁদে।