দেখতে দেখতে বসন্ত নিল বিদায়
বৈশাখের দ্বিতীয় দিন ,
শহরের চার দেয়ালের মাঝেই  সব বিলীন  ।


যান্ত্রিক এই শহর-
চলছি -ছুটছি , পৃথিবীটা শুধুই মলিন ।

আজ ,
সকালটা বেশ  নির্মল  
নাকি মনের আকাশ শুভ্র -স্বচ্ছ !
এক পরিচ্ছন্নতায় ভরিয়ে দিচ্ছে ,
নাকি এ মনের ভ্রম ?


ভাবতে চাই না
আঁধারে ডুবি ডুবি জীবন বেলা -
কে চায় ?
কেন  ?
সবাই ছুটে সুখের পিছে -
সুখ পিয়াসে মরে  !  
আজ-  
এই চাঁদনী রাতে  আকাশের ছায়া পথে ।


নদীর ঢেউয়ে ঢেউয়ে পানির বুকে
রূপালী আলোর ঝিলিক ,
মন ঘুরে বেড়ায় ময়ূরপঙ্খি নায়ে  
জ্যোস্নার হাঁটে __ সত্তা বিহীন ,
অশরীর এক অন্য আমির আনাগোনা  
সুন্দরী - রূপসী -অপ্সরীদের ভীরে ।


শহুরে জীবন  
চাঁদ কোথা দিয়ে এসে , কোথায় মিলায় ?
টের ও পাওয়া যায় না______  
বৈদ্যুতিক আলোর ঝলকানিতে ।


ঘোমটা টেনে বসে, শহরের এক কোণে    
পূর্ণিমার চাঁদের আলো -
অনাহূত -অবহেলিত  ।


মাথার কাছের জানালায় মাঝরাতে
গড়িয়ে পরে এক পলক চাঁদের আলো
উঁকি মারে ____________
যদিও ঘর আঁধারে ঘেরা -মন কে -
আঁখি অতৃপ্ত -
আগ্রহ ভরে তোলে ,
আঁধারের পর্দা সরিয়ে স্বপ্নময় করে দেয়-
মুখচ্ছবি ,
তবুও  ক্ষণিক বাদেই  
আঁধারের মাঝে যায়  মিলিয়ে!!