যখনই এগুতে চাই তখনই
কারা যেন ,
         দুয়ার করে বন্ধ।
কেও যখন এগুতে চায়
তখন তাকে বলা হয়
           সময় হয় নি।
শৃঙ্খলাকে দোহাই দিয়ে
বসিয়া রাখতে চায়
            সেই পশ্চাৎপন্থিরা।
যার ডাকে এগুতে চাই
            তাকে হতে হএ লাঞ্ছিত।
কিন্তু আমরা একদিন বের হবো
বাধা কে অমান্য করে
           সময়ের সাথে সাথে
ঐদিন আর বলতে হবে না
             যখনই এগুতে চাই।