(১)
ফাঁস আর ফাঁসি
হাসা আর হাসি
ঘৃণা আর ভালোবাসা
থাকে পাশাপাশি ।


                           (২)
                             ফাঁস করে পাশ করে
                             পাও তুমি চাকরী
                             কর্তা আর কর্মী নও
                             অথর্ব  আর লাকড়ী ।
(৩)
কথা আর কাজে
নেই কোন ছন্দ
ফাঁসে পাশে বুঝো
তুমি এক অন্ধ ।
                             (৪)
                                 ডানে গেলে ডানে হাসে
                                 বামে গেলে বামে
                                 কি যেনো আলোচনা
                                  তোমারই নামে!


(৫)
মনে সদা সংকোচ
ভয় রাশিরাশি
মুখে আর কথা নেই
নেই আর হাসি ।


( বুঝ ঠেলা ফাঁস আর ফাঁসি থাকে পাশাপাশি )