আমি ভেবেছিলাম তুমি ধূলিমাত্র;
কখনো কাঁদা-মাটি-জল,
বড্ড ইচ্ছে জাগে, মনের মাধুরীতে
তোমার মূর্তি গড়ি বিশাল ক্যান্ভাসে।


আমি ভেবেছিলাম তুমি ডাষ্টবিন এক,
তোমার উপেক্ষা আমাকে করে ক্ষত-বিক্ষত,
অপরিচিতজনের বক্র চাহনী
পাশ কেটে চলে যাওয়া
আমাকে কুড়ে কুড়ে খায়।
কিন্তু বিশ্বাস করো, আমি ভাবতে চাইনী কোনদিন।


তুমি আমার কাব্যের হাজার পংতিমালা
তোমার শব্দের গোছানো পথে,
আমি ডাষ্টবিনেও কাটাতে পারি অনন্তকাল!
তোমাকে ভালোবেসে মাছিদের সাথে
সখ্যতা গড়তে পারি, হতে পারি
ময়লা দুর্গন্ধ্মাখা সারা রাত।