। গণনা।


        বিকেলেই বিজয়মিছিল, পতাকারা তৈরী হচ্ছে ক্লাবঘরে।আবীর জমানো আছে কোণে ডাঁই করে , বেশ করে মাখামাখি হবে। লাড্ডুর অর্ডার চুপিচুপি দেওয়া আছে কবে, ফল না বেরোলে কেউ আনতে যাবে না, চক্ষুলজ্জা নয়, ক্যামেরা সাক্ষী হলে ভাইরাল হয়ে যায় পাছে।
        কিছু ঘরে তালা পড়ে গেলো। গা ঢাকা দিলো কিছু বিরোধী এজেন্ট, হাওয়া গরমের আগে সরে পড়া ভালো। যাদের উপায় নেই , অন্তত  নারী শিশু হলো ঠাঁইনাড়া। পতাকার ভ্রান্তিতে সন্দেহ ঢুকে গিয়ে ঘেটোতে বদলে যায় একেকটা পাড়া।
       কোথাও হিসেব চলে কার ভাগে ক’টা, কালনেমি লঙ্কার করে বিভাজন ।পুরোভাগে কাকে রেখে বাঁটোয়ারা করা হবে জনগণধন, সব ঠিকঠাক হয়, বখরায় সেমসাইড হলে, ইমেজের জন্য তা ভালো কথা নয়।
        সাজো সাজো রব প্রতি পুলিশ থানায়, গোলমাল হলে নিতে হবে সব দায়।যে যেখানে লুটপাট মারামারি করে, শেষ অবধি তার ঘাড়ে দায় বর্তায়। কাঁটা হয়ে দিনভর বারবার টিভি দেখে পুলিশের বউ, সবার পুলিশ আছে, পুলিশের কিছু হলে পাশে নেই কেউ।
       ডাক্তার ডিউটিতে , অভিজ্ঞ বুক তার করে দুরুদুরু,
কে জানে কখন হবে গোলমাল শুরু। ভোট মানে তাঁর কাছে আদার ব্যাপার, যেই রঙই মার খাক, চকমকি সেটা হয় যত ঝামেলার। বস্তুত এ নিয়ম চলে আজ গোটা পৃথিবীতে, আঁচড় কাটতে ভারী ভালোবাসে বেড়ালেরা নরম মাটিতে।
     দুষ্কৃতী শিকার খুঁজছে, এ সুযোগে কিছু দাঁও যাবে মেরে দেওয়া, পুরোনো হিসেব ভারী সুষ্ঠুতে মিটে যায় এলে ভোট হাওয়া।সঠিক খুঁটিটি খুঁজে টিকি সব বাঁধা আছে তার, সময়ের মতো স্থির, বদল হয় না তার গেলে সরকার।
      শহুরে শৌখিনরা সব টিভির সামনে বসে করবেন দিন গুলজার। কেউ দেবে হাততালি, কারোর বিষণ্ণ হবে রাতের খাবার। বিশেষজ্ঞরা সব রংদার ঝগড়ায়  দোষারোপ করবেন একে আর ওকে, স্বজন হারানো ঘরে পরিজন থাকবেন ভেজা চোখে হতবাক শোকে..


আপাতত বাইশমুন্ডি আসনের ওপর রাষ্ট্র বসেছে
গণ তন্ত্রসাধনায়,
গণনায় যে জিতুক , জনতার কপালের দুর্ভোগ একই থেকে যায়।


আর্যতীর্থ