।বিবর্তন।


করিম মাস্টার এসে আমার দাদুকে বলেছিলেন,
'  ঢাকা জ্বলবো, ব্যবস্থা কইরা দিই কোইলকাতা জাইবার,সোনাভাই '
তারপর, ধর্মের নামে জবাইয়ের আগেই, এককাপড়ে কলকাতা এসছিলো সবাই।
স্রেফ করিমমাস্টারের  সৌজন্যে সব্বাই ছিলেন অক্ষত,
আমাদের পরিবারের সম্ভ্রমটুকু বাঁচলো অন্তত,
নাহলে আমার বালিকা মায়ের ধর্ষিত দেহ হয়তো কাক শকুনের ভোজ্য হতো।
সে সময় লোকে মানুষ ছিলোনা,ছিলো যে যার ধর্মের কাঠপুতুল,
কোটি কোটি উদ্বাস্তু গুনেছিলো ক্ষমতালোভী নেতাদের উচ্চাশার মাশুল,
ভগবান বনাম আল্লাহ রসুলের সে লড়াই ঔপনিবেশিক ভারতের অন্তিম ভুল।
আমাদের ছেড়ে আসা মামাবাড়ি নিয়ে আরেকটা গল্পও শোনা যায়।
দু একদিনের মধ্যে মাস্তান করিম গুণ্ডা বাড়ি দখল করেছিলো বিনা বাধায়,
যে বাড়ি ছিলো সাতপুরুষের জন্মভিটে, তা জবরদখল হয়েছিলো একলহমায়।
এ গল্প চলে আসছে প্রজন্ম থেকে প্রজন্মে, দিদিমা, মা হয়ে আমি, আমার মেয়ে,
আর একটা অদ্ভুত বিবর্তন ঘটছে কাহিনীর গতিপথে সময়ের সরণী বেয়ে,
করিম মাস্টারের ভূমিকা ক্রমেই অস্পষ্ট হয়ে চলেছে করিম গুণ্ডার অত্যাচারের চেয়ে।
আমি নিশ্চিত, ওপার বাংলার কোনো উদ্বাস্তু কাহিনীতেও এমনটাই হচ্ছে,
প্রাণরক্ষাকারী মানুষগুলোর স্মৃতি অত্যাচারের রক্তাক্ত স্পষ্টতার কাছে পিছু হটছে,
ঠিক যেমনটি চেয়েছিলো ইংরেজ শাসক, মানসিকতার বিবর্তনও তেমন করেই ঘটছে।


আর্যতীর্থ