এই সাইটে মাঝে মাঝে আলোচনা বিভাগে তারিখের সাথে সময় নিয়ে অনেকে প্রশ্ন করেছেন। নির্দিষ্ট সময়ে তাদের কে আমি উত্তর দিয়েছি। গতকাল ০৩/০১/২০১৭ সাঈদ আহমদ " বুঝতে পারলাম না" এবং আজ ০৪/০১/২০১৭ এমকে চৌধুরি রানা "জিজ্ঞাসা" তে সেই বিষয়টিই জানতে চেয়েছেন। আমার মনে হয় অনেক কবি এবং নতুন যারা অংশ নিচ্ছেন তারা বিষয়টি নিয়ে অবগত নন। আমি নিজে এই তথ্যটি সন্ধান করে বের করেছি। আগে আমারও অসুবিধা হত। প্রতিদিনের সময়ের হিসাব তাই  উৎসাহীদের জন্য তুলে ধরলাম। এই সাইটে ২৪ ঘন্টা লেখা পোস্ট করা যায়। তবে প্রতিদিন একটির বেশি লেখা পোস্ট করা যায় না। সাইট নির্ধারিত হয় ফ্লোরিডার (মার্কিন যুক্তরাষ্ট্র) সময় মেনে। ফ্লোরিডাতে যখন তারিখ পরিবর্তন হয়, তখন বাংলা কবিতার সাইটে নতুন তারিখ আসে। ফ্লোরিডার সাথে ভারতের সময়ের পার্থক্য ৯ ঘন্টা ৩০ মিনিট। আর ফ্লোরিডার সাথে বাংলাদেশের সময়ের পার্থক্য ১০ ঘন্টা। শীতকালে আরও ১ ঘন্টা পিছিয়ে যায়। তাই এখন শীতকালে ভারতে দিন শুরু হয় সকাল ১০ঃ৩০ থেকে, আর বাংলাদেশে শুরু হয় সকাল ১১ঃ০০ থেকে। শীত চলে গেলে আবার ১ ঘন্টা এগিয়ে আসবে। অর্থাৎ আজ ০৪/০১/২০১৭ ভারতে শুরু হয়েছে সকাল ১০ঃ৩০ মিনিট থেকে, চলবে আগামীকাল সকাল ১০ঃ৩০ মিনিট  পর্যন্ত আর বাংলাদেশে সকাল ১১ঃ০০ টা থেকে আগামীকাল সকাল ১১ঃ০০ টা পর্যন্ত।
প্রতিটি কবিতার নীচে পোস্ট করার তারিখ, সময় দেখানো হয়। তাই পৃথিবীর যে কোনো দেশের যে কোনো কবি কবিতা পোস্ট করার সময়ের (যে সময়টি কবিতার নীচে স্বাভাবিক ভাবে দেখা যায়) সাথে নিজের দেশের সময়ের পার্থক্য মিলিয়ে নিলেই এই ব্যবধান সহজেই বুঝতে পারবেন।


প্রত্যেক কবি বন্ধুকে আমার শুভেচ্ছা ও নতুন বছরের শুভ কামনা। সবাই ভালো থাকুন।