আলোচনার বিষয়

সাম্প্রতিক মন্তব্যসমূহ

প্রতিদিনের সময়ের হিসাব

এই সাইটে মাঝে মাঝে আলোচনা বিভাগে তারিখের সাথে সময় নিয়ে অনেকে প্রশ্ন করেছেন। নির্দিষ্ট সময়ে তাদের কে আমি উত্তর দিয়েছি। গতকাল ০৩/০১/২০১৭ সাঈদ আহমদ " বুঝতে পারলাম না" এবং আজ ০৪/০১/২০১৭ এমকে চৌধুরি রানা "জিজ্ঞাসা" তে সেই বিষয়টিই জানতে চেয়েছেন। আমার মনে হয় অনেক কবি এবং নতুন যারা অংশ নিচ্ছেন তারা বিষয়টি নিয়ে অবগত নন। আমি নিজে এই তথ্যটি সন্ধান করে বের করেছি। আগে আমারও অসুবিধা হত। প্রতিদিনের সময়ের হিসাব তাই  উৎসাহীদের জন্য তুলে ধরলাম। এই সাইটে ২৪ ঘন্টা লেখা পোস্ট করা যায়। তবে প্রতিদিন একটির বেশি লেখা পোস্ট করা যায় না। সাইট নির্ধারিত হয় ফ্লোরিডার (মার্কিন যুক্তরাষ্ট্র) সময় মেনে। ফ্লোরিডাতে যখন তারিখ পরিবর্তন হয়, তখন বাংলা কবিতার সাইটে নতুন তারিখ আসে। ফ্লোরিডার সাথে ভারতের সময়ের পার্থক্য ৯ ঘন্টা ৩০ মিনিট। আর ফ্লোরিডার সাথে বাংলাদেশের সময়ের পার্থক্য ১০ ঘন্টা। শীতকালে আরও ১ ঘন্টা পিছিয়ে যায়। তাই এখন শীতকালে ভারতে দিন শুরু হয় সকাল ১০ঃ৩০ থেকে, আর বাংলাদেশে শুরু হয় সকাল ১১ঃ০০ থেকে। শীত চলে গেলে আবার ১ ঘন্টা এগিয়ে আসবে। অর্থাৎ আজ ০৪/০১/২০১৭ ভারতে শুরু হয়েছে সকাল ১০ঃ৩০ মিনিট থেকে, চলবে আগামীকাল সকাল ১০ঃ৩০ মিনিট  পর্যন্ত আর বাংলাদেশে সকাল ১১ঃ০০ টা থেকে আগামীকাল সকাল ১১ঃ০০ টা পর্যন্ত।
প্রতিটি কবিতার নীচে পোস্ট করার তারিখ, সময় দেখানো হয়। তাই পৃথিবীর যে কোনো দেশের যে কোনো কবি কবিতা পোস্ট করার সময়ের (যে সময়টি কবিতার নীচে স্বাভাবিক ভাবে দেখা যায়) সাথে নিজের দেশের সময়ের পার্থক্য মিলিয়ে নিলেই এই ব্যবধান সহজেই বুঝতে পারবেন।

প্রত্যেক কবি বন্ধুকে আমার শুভেচ্ছা ও নতুন বছরের শুভ কামনা। সবাই ভালো থাকুন।

আলোচনার বিষয় বিবিধ লেখা
অভিযোগ করুন
লেখাটি ১৩০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৪/০১/২০১৭, ০২:৩২ মি:

মন্তব্য যোগ করুন

লেখাটির উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত ৬টি মন্তব্য এসেছে।

  • এই একটা সামান্য সময়ের হিসাব আলোচনা সভায় বিস্তারিত লিখে জানাতে হলো ?
    অবাক লাগছে !
    • অনুপ মজুমদার ০৪/০১/২০১৭
      সময়ের হিসাব অনেকের কাছে বিশেষভাবে আসরে যারা নতুন যোগ দিচ্ছেন তাদের কাছে বেশ রহ্স্যময় মনে হওয়া স্বাভাবিক। অনেকেই জানেন না যে এই সাইটের তারিখ ফ্লোরিডার তারিখ অনুসারে দেখানো হয়। তাই মনে হয় আলোচনা বিভাগে এই পোস্টটি একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আন্তরিক ধন্যবাদ প্রিয় কবি বিষয়টি বিস্তারিত তুলে ধরার জন্য। শুভকামনা ও শুভেচ্ছা ...
  • সামান্য মাথা খাটালেই যে কেউ এটা বের করতে পারে, কিন্তু অনেকেই মাথাটাই বের করতে চায় না নিজের গন্ডি থেকে! আপনার আজকের পোস্ট সময়োপযোগী ও সুন্দর হয়েছে! (যদিও কজনই বা আলোচনাবিভাগে পড়তে আসে বা ভালো করে পড়ে, এর আগে একবার এডমিন মহোদয় এই বিষয়ে আলোচনা করেছিলেন!)

    ভালো থাকুন ভালোবাসায়, লিখতে থাকুন সময়ের সাথে।
  • শাহিন আলম সরকার ০৪/০১/২০১৭
    এ নিয়ে প্রথম আমারও সমস্যা হয়েছে।
    এই পোষ্টির জন্য সবাই সহজেই বুঝতে পারবে।
    অনেক অনেক শুভেচ্ছা কবি।।