(সেলিনা আপার হৃদয় কমলে)
(সনাতন)
আমার কষ্ট বুকে ধরে
কত যে পাষাণ হয়েছে কবি!
কত যে নরাধমাদম
একেছে বিখ্যাত সব ছবি!!
আমার নি:শ্বাসে কত যে জাহাজ
হারিয়েছে দিক!
কত যে ভন্ড মন-পন্ডিতে
হয়েছে বিশ্ব-প্রেমিক!!
আমার বুকের কষ্ট-পাথার
মনেতে ধারণ করেছে পাখি!
কত যে কাক হয়েছে দোয়েল
কত যে অন্ধ মেলেছে আখি!!
গোমরে উঠা বুকের ব্যাথা
বহন করে কত যে পাপী!
পাপ-শুন্য দরবেশ হয়ে
বিখ্যাত আজ জগত-ব্যাপী!!

(দ্রুতালয়)

আমার বুকের
জমাট কষ্ট
রাখতে যদি
পাথর পরে!
দেখতে পেতে
নিশ্চয়ই তুমি
যাচ্ছে গলে
কেমন করে!!
জলের মতো
বয়ে যেতো
সাগর হয়ে
মরুর বুকে!
বাষ্প হয়ে
শুন্যে উড়তো
সাগর-নদী
যেতো শুকে!!
রাখতে যদি
মনের ব্যাথা
এই পৃথিবীর
কোনো ধারে!
তুলোর মতো
উড়তো পাহাড়
জ্বলতো আগুন
সাগর খাড়ে!!
বাঘে-মোষে
বাঁধতো লড়াই
পিঁপড়ে দিতো
সাগর পাড়ি!
বিকল হতো
পুরুষ গুলো
বন্ধ্যা হতো
সকল নারী!!
রাখতে যদি
হাতির উপর
আমার বুকের
জমাট কষ্ট!
আল্লাহ্-র বিধান
কায়েম হতো
জান্নাত পেতো
কাফের ভ্রষ্ট!!
পড়ে দেখো
কুরআন খুলে
সন্দেহটা
যাবে ঘুচে!
হাতি গুলো
আমার ব্যাথায়
ঢুকে যাবে
ছিদ্র-সুচে!!
(উপসংহার)
লকলকিয়ে ব্যথা গুলো
নিত্য কামড় দেয় বুকে!
আমার ব্যাথায়ই সাগর হলো
কাঁদলো আকাশ বিশ্ব-শোকে!!
(উদাস কবি)
১১/১০/২০১১ রোম,ইতালি