বহুদিন- পর আজ, মনে পড়ে তাকে
মনের ভিতর সুপ্তজ্বালা উঠলো জ্বলে ঝাঁকে
যে ছিলো বুকের গভীরে-
যখন তখন মনের খেয়াল, ভিড়তাম তার তীরে
মনের তারায় আলোর ঝলক,প্রাণের দোলা কল্পনাতে
রাত্রি-দিনের চিন্তাগুলো, উলট_পালট যন্ত্রণাতে
জীবন নামের কঠিন-ভেলার আশার যতো আল্পনাতে
রংগিন স্বপ্ন,কল্প-বিলাস আসতো যখন হরবেলাতে
কী যে ভাল দিনগুলো সব, কাটতো শুধু অবসরে
বুকের ভিতর জ্বলতো কুপি, তাকে ছাড়া মর্মরে !!
কী যে আযাব দিতাম প্রাণে,রেগে গিয়ে আপন মনে
তাকে আমি রেখেছিলাম সুপ্ত-প্রেমের বন্ধনে
কাটতো না যে একপ্রহরও, তাকে শুধু বুকে রেখে
সেই আমি আজ আছি বেঁচে? একমুহূর্ত না দেখে!
বাপের কথা,মায়ের কথা,ভাই-বোন আর আত্মীয়_স্বজন
তারা কি আর বুঝবে আমার,মনের জ্বালা বুকের দহন
কী যে জীবন! দিলেন দাতা, উপর থেকে মুচকি হেসে
লাটাইখানা ইচ্চেমতো, ঘুরান তিনি ভালবেসে
তাকে আমি পাবার আশায় নির্বাসিত জীবন আমার
সাত-সাগর আর তের নদী!করে দিলাম পার
অর্থ কি আর দেয় রে ধরা, কপাল-পোড়া যার?
জীবন পুড়ে খাঁটি হলাম, স্বপ্ন ছারখার
আপন মনে ঘুরছি পথে,দেখছি সর্বনাশ
যে আমাকে করলো উদাস, করলো পরবাস
পরবাসের কঠিন ফাঁসে উচ্চস্বরের শ্বাস
সবকিছু আজ ভুলে গেছি জীবন-তরীর বাকে
তবুও শুধু, শুধু... শুধু.... মনে পড়ে তাকে
ব্যর্থ-যখন জীবন আমার এই বেলাতে এসে
পড়ছে মনে তাকে আজ, সুদূর পরবাসে!
-----------------------------------
-----------------------------------


(রোম,ইতালি ২১ এপ্রিল ২০১০)