জীবনে পড়েছে শনির ছায়া
মাথায় পড়েছে বাজ!
হৃদয় ছাড়া হয়েছে মায়া
চোখ হারাল লাজ!!
বন্ধ হয়েছে প্রীতির বান
প্রাণে রক্ত ক্ষরণ!
মন হারাল আশার গান
মুখে বিষের দহন!!
হাত দুটিতে ঝড় উঠেছে
মাথায় পাথর বোঝা!
পায়ের পাতায় হুল ফুটেছে
কোমর না হয় সোজা!!
এই মানুষটির কী হয়েছে
চারিদিকেতে রব উঠেছে
মন মরেছে মন মরেছে
বিবেক হেরেছে!