যে মুমিন কুরআন পড়ে
আ"মল করে
কুরআনী জীবন গড়ে!
তার জীবনটা "কমলা"র মত
স্বাদ চমতকার, সুগন্ধ অবিরত
(সবই পরের তরে)!!
**************
যে বিশ্বাসী কুরআন না পড়ে
আমাল শুধু করে
কুরআন পড়া শুধু!
তার উদাহরণ "শুকনো খেজুর"
স্বাদটা ভাল; গন্ধ বেসূর
বাইরে ভাল, ভিতর মরু ধুঁ ধুঁ!!
×××××××××××××××××
যে মুনাফিক কুরআন পড়ে
তার মত আমাল না করে
(মনটা না হয় সিক্ত)!
সে হল "রাইহানাহ"
সুগন্ধ ষোল আনা
স্বাদটা বেজায় তিক্ত!!
**************
যে জন না পড়ে কুরআন
মুনাফিক, আমলেও টালবাহান
(জীবনটা বরবাদ)!
সে হল মাকাল ফল
দুর্গন্ধময় জীবনাচল
বড় তিক্ত তারই স্বাদ!!
***************
(সূত্র: বুখারী: ১৯৮৪)
×××××××××××××××××