মানি না মানব না; মেনে নিয়েছি
ছুঁই না ছুঁইবো না; ছুঁয়ে দিয়েছি!!       ( কোরাস)


উন্নয়ণের জোয়া_রে  দেশটা গেল ভেসে
রাজনীতিতে সব পাওয়া যায় সোনার বাংলাদেশে!।
গণতন্ত্রের দোহাই দিয়ে করছে তেলেসমাতি
জনগণের ঘাড়ে চাঁপে রাঘব বনের হাতি!
বলি না বলব না; বলে ফেলেছি
চাই না চাইব না; তবুও চেয়েছি         (কোরাস)
নেতার কথায় হুল ফুটে গায়, তবু অবশেষে
জনগণের সব লুটে যায় ভীষণ ভালবেসে!
উন্নয়ণের জোয়া_রে  দেশটা গেল ভেসে
রাজনীতিতে সব পাওয়া যায় সোনার বাংলাদেশে!।


কী চেয়েছি কী পেয়েছি হায় রে অবুঝ মন
রক্ত দিয়ে মূল্য শোধে দেশের জনগণ!
জানি না, জানব না; কীবা হবে জেনে
মানি না মানব না; তবুও নিলাম মেনে        (কোরাস)
জবর-দখল, দমন-পীড়ন, সব ভুলে যাই হেসে
ভোটটা আবার তাদেরই দেব মেয়াদেরই শেষে!
উন্নয়ণের জোয়ার ঠেলে দেশটা গেল ভেসে
রাজনীতিতে সব পাওয়া যায় সোনার বাংলাদেশে!।