উৎপল সরকার

উৎপল সরকার
জন্ম তারিখ ১ অক্টোবর
জন্মস্থান মালদা, ভারত
বর্তমান নিবাস মালদা, ভারত
পেশা কবি ও সম্পাদক
শিক্ষাগত যোগ্যতা এম.এ (বাংলা)

উৎপল সরকার, একজন ভারতীয় বাঙালী কবি ও সম্পাদক 'বর্ণকোষ পত্রিকা'। জন্ম ১-১০-১৯৯৩ পশ্চিমবঙ্গ, মালদা জেলা। পিতা- অনন্ত সরকার। কবির স্কুল জীবন কেটেছে মালদা জেলার রাণীগঞ্জ, সেখান থেকেই মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পাশ করে মালদা জেলার গৌড় কলেজে ভর্তি হন, এরপর বর্ধমান বিশ্ববিদ্যালয়ে মাষ্টার ডিগ্রী চলাকালীন কলকাতা দেব প্রকাশনী থেকে কবির প্রথম কাব্যগ্রন্থ (একা কবিতার শহরে) প্রকাশ পায়। এছাড়া যেসব পত্রপত্রিকায় লেখেন তা হল, বর্ণকোষ, পারিজাত, প্রাঙ্গন, মুকুর, আরও অনেক পত্রপত্রিকায়। কবির প্রথম কবিতা "সাধনা" যার জন্য পারিজাত রত্ন পুরুস্কারে সম্মানিত হন কবি। লেখালেখির শুরু ছেলেবেলা থেকেই, তাই লেখার মাঝে বারবার ফিরে আসে মানব প্রেম সম্পর্কিত বিষয় এবং সামাজিক জীবন।

উৎপল সরকার ৪ বছর ৫ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


এখানে উৎপল সরকার-এর ১০৭টি কবিতা পাবেন।

   
তারিখ শিরোনাম মন্তব্য
০৯/১২/২০২০ এ সভ্যতা বৃক্ষবিহীন
১০/০৮/২০২০ জানালায় জেগে আছি ১৬
১১/০৭/২০২০ শেষ অধ্যায়
১০/০৭/২০২০ তুমি আসবে বলেই ১২
০৮/০৭/২০২০ জানলো না কেউ
০৬/০৭/২০২০ আমার মৃত্যু তোমারই পবিত্রতা
২৬/০৬/২০২০ অলীক স্বপন
২০/০৬/২০২০ এইতো বেশ আছি
১২/০৬/২০২০ অভিমান
১১/০৬/২০২০ প্রাপ্তহীন
২৯/০৫/২০২০ তুমি চাইলেই সাগর হতে পারতে
২৫/০৫/২০২০ আজও তোমাকেই লিখি
২৪/০৫/২০২০ ভুল প্রেম
২৩/০৫/২০২০ সেভাবে বলিনি কোনদিন
২২/০৫/২০২০ দুটি চোখে
২১/০৫/২০২০ আমার যত অভিমান রাতের উপর
১৮/০৫/২০২০ যদি দোষি বলো
১৭/০৫/২০২০ সেই মেয়েটির জন্য
১৭/০৫/২০২০ চব্বিশ বসন্ত ধরে
১৫/০৫/২০২০ প্রত্যাখ্যান
১৩/০৫/২০২০ কী করে ফিরে আসি বলো
১২/০৫/২০২০ নিদর্শন
১০/০৫/২০২০ যখন অন্য বসন্ত আসে
০১/০৫/২০২০ উদাসিনতা
২৯/০৪/২০২০ তোমাকে দেখলেই
২৮/০৪/২০২০ সেই তুমি আজও অচেনা
২৬/০৪/২০২০ ফিরে দেখা
২৫/০৪/২০২০ আজও রয়ে গেছো
২৪/০৪/২০২০ অন্তর্ঘাত
২৩/০৪/২০২০ ভালোবাসা ছুয়েছে অপরাধ
২২/০৪/২০২০ ব্যর্থতা
২১/০৪/২০২০ এতোটুকুই চেয়েছিলাম ১০
২০/০৪/২০২০ ক্ষয়ের অভিলাষ ১০
২০/০৪/২০২০ নির্ভরশীলতা
১৮/০৪/২০২০ আবেদন
১৭/০৪/২০২০ বলছি না ভালবাসতেই হবে ১০
১৬/০৪/২০২০ এখনো রাত জাগি
১৫/০৪/২০২০ সে নাম ভালোবাসা নয়
১৪/০৪/২০২০ রজনী
১৩/০৪/২০২০ ভালোবাসা শব্দটি
১২/০৪/২০২০ বেনামি সম্পর্ক
১১/০৪/২০২০ আর্তনাদ ১০
১১/০৪/২০২০ অস্থায়ী ১৮
০৮/০৪/২০২০ অরণ্য বিষাদ
০৭/০৪/২০২০ কয়েকটা বছর
০৫/০৪/২০২০ বিষাদ
০৫/০৪/২০২০ ঝর্ণার উৎস আছে কার বুকে
০৩/০৪/২০২০ নিয়ন্ত্রণহীন একটা উত্তপ্ত আগ্নেয়গিরি
০২/০৪/২০২০ ভিড়ের মাঝে শূন্যতা
০১/০৪/২০২০ আজও একটা তুমি খুঁজি

    এখানে উৎপল সরকার-এর ৪টি আলোচনামূলক লেখা পাবেন।

       
    তারিখ শিরোনাম মন্তব্য
    ২০/০৪/২০২০ সাহিত্য বলতে আমি যতটুকু বুঝি
    ১৪/০৩/২০২০ প্রথম কলকাতা আন্তর্জাতিক বইমেলা
    ১০/০৩/২০২০ প্রথম বই প্রকাশের অভিজ্ঞতা
    ০৪/০৩/২০২০ প্রথম কবিতা ছাপা

    এখানে উৎপল সরকার-এর ২টি কবিতার বই পাবেন।

    একা কবিতার শহরে একা কবিতার শহরে

    প্রকাশনী: নোসনপ্রেস
    মন পুড়েছে রোদ্দুরে মন পুড়েছে রোদ্দুরে

    প্রকাশনী: নোসনপ্রেস