নাজির বাড়ির পুকুর পাড়ের ছায়াতরুর ঝোপে
দুই নাগিনী খুন হলো রাম সর্দ্দারের কোপে,
রাতের ভীষন জ্বরের ঘোরে স্বপ্ন এলো চোখে
"রামু তুই গাঁও খাওয়াবি নইলে মরবি শোকে"।
রাম সর্দ্দার দিন মজুর স্বপ্নাদেশের চিন্তায় ভোর
অভয় দেয় রামুর হুজুর পেট পুরে খায় সুরাসুর,
সেই থেকে আর এই গাঁয়েতে কেউ মারেনা সর্প
নির্ভয়ে বংশ বাড়ে বাড়তে থাকে সরীসৃপের দর্প ।
সাপ কাটেনা মানুষকে আর মানুষ মারেনা সাপ
বিদেশ থেকে রাম তনয় দেশে এসে করে পাপ,
ঘর মেঝেতে দিন দুপুরে ঘুড়ে বেড়ায় শঙ্খচূর
এক ডান্ডাতে ঠান্ডা করে ডেকে আনে বিপদ ঘোর ।
রাম জায়া ভয়ে ভয়ে এক বালতি দুধ দান করে
ছায়াতরুর ঝোপের কোনে দুধের গন্ধে সাপে ভরে,
সেই থেকে নিয়ম করে দুধ দেয় মানুষ পালা করে
তিন সরীসৃপ জীবন দিয়ে ইতিহাস লেখে স্বর্নাক্ষরে,
নাজির বাড়ির পুকুর দিল পুকুর পাড়ের ঝোপ দিল
আমার গাঁয়ের সর্পজাতির বিনাক্লেষে আহার দিল ।
............ক্রমশঃ ।।