ভুল ভ্রান্তি সবাই মিলে আন্দোলনে নেমেছে
বদ্ধ ঘরে কপাট মেরে মাথারা সব মাথা ঘামাচ্ছে,
   অবশেষে ভেবে চিন্তে ঘোষিত লড়াই থেকে
      আপামর জনগনকে -বাদ দিয়েছে ।
কর্মনাশা সংস্কৃতির হরতাল নয়,
আমরন অনশনের ছলা কলা নয়,
দাবী নামের নির্দিষ্ট কোন দফা নয়,
বসব চেপে ঘাড়ে ঘাড়ে জনে জনে বেছে বেছে ;
অগ্রাহ্য করে যারা অমান্য করে
বার বার সাধে যারা ভুল কে ভুল করে
ভুলে ভুলে নিঃস্ব যারা ভুলের সাগরে,
অস্তিত্বের জানান দেব নতুন করে -শুদ্ধির পিছে পিছে ।
মাশুল কেন দেবে মানুষ
যদি থাকে মান হুঁস
নিশ্চই এরা নির্দোষ,
আমরা শুধু নিজে থেকে ভালো মানুষ বেছে বেছে
করব নিয়োগ ধরবে ওরা ভুলে ভরা কাজে কাজে ।
অতঃপর যদি কেউ
আবার ধরে ভুলের ফেউ
তবে যেন সে রেও
আজীবন নির্বাসনে হতাসে নির্জনে ভুলের মাশুল গুনে ।।