একদা ব্যাথার ডালি মাথায় লয়ে
গেছিনু শোধাতে তরুশাখে বিহগে,
মুক্ত বিহগ ডানা মেলি মুক্তাকাশে
ভ্রমে কত না সুখে !
সেই সুখ সঞ্চিতে আপন হৃদ রঞ্জিতে
পঞ্জীভূত কষ্ট নীরদ লয়ে নীরব নিভৃতে,
বসিনু পাশে হাত রাখি হাতে উষ্ণ আবেশে
নিঃশ্বাসে অগ্নি বর্ষে, দেখি বিহগ কাঁদে শোকে ।
ব্যাথার ডালি কথায় ভুলি বিহগ সুখের
বিরাগ ভরি বেয়ে তরী তটে চন্দ্রালোকের
আবেশ মাখি শোধাই নদীরে , কল কল
ছল ছল চঞ্চলতার ভীড়ে , নদী তার ব্যাথা ভার
সপিতে চায় মোরে ।
ব্যাথা মোর ঘনঘোর উবে গেছে বহুদুর
প্রেয়সীর ব্যাথাতুর  অশ্রুসিক্ত আঁখিজোড়,
বিচলিত করে না হৃদয় মোর ,
জগৎ মাঝে সকাল সাঁঝে হাজার ব্যাথা বুকে বাজে
সবাক আমি দিবাযামী বেবাক শুধাই বিশ্বভ্রমি,
অবোধ অবুজ জর জীব স্ত্রী পুং ক্লীব -
নির্বাক নীরব সয় বর্ণনাতীত ব্যাথিত হৃদয় ।