মুক্ত আকাশ নীচে  হাজার পাখির রঙ্গিন ডানা
নিত্য দিনের পরিচর্য্যার ফুলবাগানের বেড়া খানা
তার পাশেতে লজ্জ্বাবতীর ঝাড়,
মাচান ভেঙ্গে পরবে বলে কুমড়ো লতা শূন্যে মুখ তোলে
ফিঙেটা ল্যাজ ঝোলায় হেমন্তের স্মৃতিতে ঝিঙে ফুলে ফুলে,
শিশির ভারে পদানত তৃণ লক্ষ হাজার,
সোনা ঝরা রোদ পোহাতে একা শালিক আঙিনাতে
বাড়ান্দার চাদর মোড়া পঞ্চাশোর্ধ তিন মাথাকে
একবার জিজ্ঞেস করো আমার কূশল সমাচার,
ওরা সবাই মিলে ভেবে বলবে নেইতো মনে
সেই যে কবে শেষ দেখেছি বসন্তের ফাগুনে
মিলিয়ে গেছে তলিয়ে গেছে প্রতিবাদের আগুনে ।।