ক্ষুদা বড় যাতনাময় অতীব অসাধারন
বিশ্বগ্রাসী ক্ষুদার তাড়নায় অতৃপ্ত জীবন,
বুভুক্ষা জনজাতি কলঙ্ক জাতির স্বাধীনতার অপমান
দুষ্ট ক্ষুদায় রূষ্ট দেহ ইতিহাসে খুদিত পাষান ,
কলুষিত প্রেমাভিনয় শাদা বিছানার ক্ষুন্নিবারন
গদ্যময় পৃথিবীর পূর্নিমার চাঁদ রচে ক্ষুদার নিবারন ।
ক্ষুভিত ক্ষুধার্থ হস্তে তরবারি সপ্রভিত আচরন
প্রভূভক্তি অক্ষুন্ন রহিতে চেলায় ক্ষুদার বিচরন ।


মা বড় চঞ্চলা সন্তানস্নেহ পরিনামে
ক্লান্ত দেহ এলিয়ে বিছানায় ছটফট হৃদয় জানে
উদরপুর্তির আশায় একসাথে মানুষ কুকুর ডাষ্টবিনে
পাশের তৃষায় একাকার দিবারাতির অধ্যয়নের সোপানে
দিস্তা দিস্তা কাগজের টুকরোর এলোমেলো শব্দগুচ্ছ উনানে
জানে ক্ষুদা ---সন্নিবিষ্ট দেহ মনে  ।।



(গতকালের  'ক্ষুদা' নামে প্রকাশিত আমার কবিতায় এক সুশীলা কবির ক্ষুদা'র নানা প্রকার জানার ---প্রতিউত্তর স্বাপেক্ষে আমার এ কবিতা রচনার প্রয়াস)