আকাশ থেকে আনব পেরে এক মুষ্ঠি সুখ শান্তি
এই ভেবে আকাশ পথে গোপনে দিলেম পাড়ি,
পাতাল ফুঁরে খনি খুঁড়ে আনব কিছু নতুন মণি
সেই থেকে খনক হয়ে খুঁড়ছি মাটি রাশি রাশি ,
বাতাস থেকে ছেঁকে ছেঁকে রাখব কিছু শুদ্ধতা
নিলেম বাতাস থলে ভরে বেঁধে রাখলাম মুখটা,
সাগরের ঢেউ কেটে সিক্ত আঁখির মুক্তি পেতে
দিলেম পাড়ি রিক্ত হাতে মৃত্যু ভয় পরাভূতে  ।
আকাশ বাতাস পাতাল সাগর সবাই মিলে সব ফেরাল আমায়
সুখ শান্তি মণি মুক্তা নিষ্কলুষ শুদ্ধতা দুর্লভ অভিপ্রায়,
রিক্তহৃদয় হন্যে হয়ে মুক্তি খূঁজে জনে জনে
জনারণ্য আর্তি শুনায় জিঘাংসার গুঞ্জরনে ।