পাঞ্জাবীটা কাঁধের 'পরে ছ্যাঁকা মাথার ছাতা বগল তলে
বিল্বফলটা রোদের জ্বরে থুক্কু ন্যারা মাথায় অনল জ্বলে
হনহনিয়ে চলছে হেটে চৈতের রৈদে মাটি ফাটে
বনবনিয়ে বলছে ঠুঁটে রাইতের চাঁদে চিম্টি কাটে
কোন অলক্ষী সাত সকালে দেখা দিল আজ আমাকে
বোনটা দুঃখী দাঁতন কালে বার্তা পেল ঘোর বিপাকে ।

বৈনের কথা যথাতথা যায়না বলা অনায়াসে অবিবেকে
স্ত্রৈণের ব্যাথা নাই সীতা চেনা গলা অন্তরীক্ষে অন্যলোকে
অগত্যা পান্তাসিঁদল মুখে দিয়ে গ্রীষ্মের দাবদাহে
পইতা পাদুকাযূগল পায়ে গুঁজে উষ্মের সু প্রদাহে
নিঝুম দুপুরে খর খরা রোদ্দুরে বিপ্র মাঠে আর্তি করে
বেদম প্রহারে ধরা পরা চৌর্য্যরে ক্ষিপ্র জনে যেন মারে ।