মনের আকাশ বড়ই ফ্যাকাশ
         মনের মলিনতায়,
রঙের উল্লাস জয়ের উচ্ছাস
       বিলীন বিষন্নতায় ।
বসন্তে ঠিক ফাগুন ডালে
      নেই কোকিলের গান,
স্বপ্ন অলীক আগুন জ্বালে
      সব পাওয়ার ভান ।
শাদা মেঘের শরৎ আকাশ
     ঝরা শিউলী আঁকে,
কাশবনে নেই শ্বেত কাশ
      মরা নদীর বাঁকে ।
পাল তোলা ঐ নৌকা চলে
   হাওয়ায় দোলে দোলে,
ভাটিয়ালীর সুর ভুলে
   মাঝি খেয়া দাড় তোলে ।
ভীষন ভারী সিক্ত নিঃশ্বাস
    অক্সিজেন টানে,
প্রশ্বাসের পদার্থ বিশ্বাস
    উল্টো বিজ্ঞানে ।