কেউ কেউ আছে খুব বলতে ভালবাসে
কেউ কেউ আছে খুব শুনতে ভালবাসে,
দু-চার কড়া ফারাকের এই পরিমাপে
লুকিয়ে আছে কয়েক গুন যোজন পার্থক্য ।
উপলব্ধির অতল গহ্বর পারাবারে
নীলাকাশের মহাশূন্য কৃষ্ণ কলেবরে
দৃশ্যপটে চেনা ছবি প্রেক্ষাপটের মাপে
হতে পারে দেখা-শুনায় তফাৎ আধিক্য ।
ভোট ভেটে লেনদেনে শিবির যুজোধান
ব্যক্ত্বিস্বত্তা চরম বিকাশ প্রাপ্তি প্রধান
অবক্ষয়ের সীমান্তে নোঙর করা ডিঙ্গা
দাড় বেয়ে যায় কলুষিত নিতান্ত নিঃস্ব ।
ফটক আঁটা মুক্তাঙ্গনে দৃষ্টে প্রণিধান
ইস্তাহারের শব্দগুচ্ছে সত্যের সন্ধান
সূর্য্যালোকের রশ্মি  ঢাকার অপপ্রয়াস
এ যুগের এই পরিদৃষ্টে অতি নৈরাশ্য ।
শুনতে শুনতেই শ্রোতারা বলতে শেখে
দেখতে দেখতে দর্শক শুনতেও শেখে
দেখা শুনার ভেদ ঘুচে কালের আবর্তে
দর্শক শ্রোতা একদিন হবে একমঞ্চে ।