বন্ধুগন, আমি জানি যাঁরা কবিতা লেখেন তাঁদের কাছে সংখ্যা বা পরিমান বড় কথা নয় বা এই বিষয়টা কোন ভাবেই একজন কবির কবিত্ব বিশ্লেষনে ধার্তব্য নয় । তবুও আমি গতকাল রাতে যখন আমার ৩০০ তম কবিতাটি পোষ্ট করলাম তখন আমার মনের কোনে যে পুলক অনুভব করলাম তা কোনভাবেই কম কথা হতে পারে না ।
অনেক ছোট বেলা থেকে, আমি যখন ক্লাস সিক্সে পড়ি তখন বর্ষা কালে নৌকা দিয়ে অনেক দুরে সকুলে যেতে হত, আমার পাড়ার বেশ কয়েকজন ছোট বড় প্রতিবেশী স্কুলের ছাত্র ছাত্রী মিলে একটা নৌকা ভাড়া করে যেতাম, আমাদের সঙ্গে যেতেন পাড়ার আমার দুর সম্পর্কের কাকু মাষ্টার মশাই রবীন্দ্র দেবনাথ । আমি এবং আমার সবচাইতে ঘনিষ্ট বন্ধু সহপাঠী রঞ্জু ছিলাম যেমন মেধাবী তেমনি দুষ্ট । রঞ্জু'র দিদি মানে আমাদের সকলের দিদি ঝুমুর দি ছিল সকলের প্রিয় (বর্তমানে অধ্যাপিকা), তিনি একদিন একটি খেলা আবিষ্কার করলেন, নৌকায় বসে সবাই তাৎক্ষ্নিক ভাবে একটি করে কবিতা লিখবে, মান বিচার করবে আমাদের স্যার , যার কবিতা সবচাইতে ভালো হবে সেদিন তাকে বিভিন্ন ভাবে পুরস্কৃত বা অভিনন্দিত করা হতো সেই থেকে তিন বৎসর বর্ষা কালে আমাদের এই খেলা চলত, বেশীর ভাগ দিনেই ঝুমুর দি সেরা হতো ২য় স্থানে আমি অথবা আমি ১ম হলে ঝুমুর দি ২য় । এভাবে চলতে চলতেই কবিতা লেখার আগ্রহ তৈরী হয়েও পরিবেশ পরিস্থিতির কারনে এক সময় আমরা আলাদা হয়ে গেলাম, থমকে গেল লেখার নেশা, মাঝে মধ্যে লেখার প্রয়াস জারী থাকলেও উপযুক্ত পরিবেশের কারনে তা হারিয়ে যায় । গত বছর ইন্টারনেটে পাতা ঘাটতে ঘাটতে হঠাৎ করে এই ব্লগের সন্ধান পেয়ে আমি যেন হৃদয়ের স্পন্দন ফিরে পেলাম ।
আমার পেশাগত কারনে এবং অন্যান্য পারিপার্শ্বিক প্রতিকূল পরিবেশের মধ্যে দিয়েও যথাসম্ভব নিয়মিত থাকার চেষ্টা আজকে আমাকে এখানে এনে দাড় করিয়েছে । প্রথম দিকের লেখা আর এখন কার লেখাগুলোর তুলনা করলে আমি নিজে নিজে উপলব্দি করে এই আসরের কি মাধুর্য্য । ছন্দ, ভাব, বিষয়, প্রকার, শৈলী ইত্যাদি ইত্যাদি সব কিছু প্রতিদিনের অভিজ্ঞতার সাথে শিক্ষা দেয়, সে কথা বলাই বাহুল্য । আজকের এই বিশেষ দিনে মাননীয় এডমিনকে প্রাণঢালা কৃতজ্ঞতা  জানাতে গিয়ে আমার আবেগ আমাকে অশ্রু দিয়েছে । আমি জানি, এই আসরে এমন সব মহান কবি রয়েছেন যাদের কাছে আমার লেখা কবিতা হয়তবা গুন মানে স্থান পাবে না কিন্তু আমার এই লেখার প্রয়াস এগিয়ে চলছে সেটাই তো আমার কাছে অনেক বড় পাওনা । লক্ষকোটি কবিতার ভীরে আমার দুএকটা লেখা যদি কোন দিন স্থান পায় তবে যে তার সম্পুর্ণ কৃতিত্ব এই আসরের সে কথা বলতে কুন্ঠাবোধ করব কেন ! এখানে লেখা পোষ্ট করে বিভিন্ন মন্তব্যের মধ্যে কতটা উৎসাহ কতটা অনুপ্রেরনা লুকিয়ে থাকে তা যাঁরা এই আসরে লেখেন তাদেরকে আর নতুন করে বলতে হবে না নিশ্চয়ই ।
  সময়ের অভাবে আবারো মনের সব কথা খোলে বলতে পারলাম না , আজকের দিনে আমার আবেগাপ্লুত মনে সকলকে প্রানঢালা কৃতজ্ঞতা, ধন্যবাদ জানাই । আগামীর পথে আমার এ মাইল ফলক সাক্ষী হয়ে থাকুক আপনাদের আঙিনায় ।