সভ্যতার নোংরামি একেবারে ছেড়ে দিতেও পারবোনা ।
বড়জোর ক্ষনে ক্ষনে ভন্ডামি করতে পারি
তোষামত করে ভুলিয়ে দিতে পারি অসত্য,
বিবেক বিক্রী করে চুষতে পারি কাঁঠির চকলেট
ভরা পেটে বলতে পারি আরো খাবো আরো খাবো ।


রাস্তায় স্বজাতির গলা কাঁটা পচা দেহ দেখে
নাক চেপে ধরে হেঁটে যেতে পারি,
ধর্ষিতার কাতর চিত্‍কার কানে আসার আগে
হেডফোন লাগিয়ে ডিজে শুনতে পারি,
বৃদ্ধের ছেড়া কাপড়,
বৃদ্বার চোখের পানি পড়ার আগে
রঙিন চশমায় ডাকতে পারি নিজের চোখ ।


নাহ, তখন আমি ব্যাস্ত ছিলাম ।
যখন সাভারে ইট পাথরে ছিলো দেহ,
যখন আগুনে জ্বলছিলো গরীবের ঘর বাড়ি,
যখন কিশোরী ঝুলছিলো কাঁটা তারে,
আসলে তখন আমি আপন ঘরে
নিজেকে নিয়ে ব্যাস্ত ছিলাম


মুখে শোকের আভা টেনে শুনিয়ে দিয়েছি
চ্যানালে দু'একটি সমবেদনার বানী ।
এর বেশি কিবা করার আছে?
এর বেশি কি পেরেছে মানুষ?